জীবনযাপন

ব্যবহার করুন এই বিশেষ তেল তাহলে নিমিষেই মুক্তি পাবেন দীর্ঘ দিনের ব্যথা থেকে, জেনেনিন বিস্তারিত

কমবেশি আমরা সবাই রান্নায় তেজপাতা ব্যবহার করে থাকি। বিশেষ করে তরকারিতে। এতে পছন্দের তরকারি হয় আরও সুস্বাদু ও মজাদার। কিন্তু আপনি কী জানেন- তেজপাতার রয়েছে বহু স্বাস্থ্য গুণ? শরীরের যে কোনো ব্যথা উপশমে দ্রুত কার্যকরী এর তেল। পাশাপাশি নানা ধরনের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায় রন্ধন পণ্যটি।

কীভাবে বানাবেন তেজপাতার তেল

২৫০ মিলিলিটার অলিভ অয়েল ও ৩০ গ্রাম তেজপাতা নিন। তেজপাতা গুঁড়ো করে অলিভ অয়েলে ভিজিয়ে রাখুন। এই মিশ্রণ একটি বোয়ামে ভরে কোনো অন্ধকার জায়গায় রাখুন।

সপ্তাহ দুয়েক রাখতে হবে। এ সময়ে তা বেশি নাড়াচাড়া করা যাবে না। শুধু মাঝেমধ্যে ঝাঁকিয়ে নিতে হবে। নির্দিষ্ট সময় পর পাতলা কাপড়ে নির্যাসটুকু ছেঁকে একটি পরিষ্কার-পরিচ্ছন্ন বোতলে ভরে ঠাণ্ডা কোনো জায়গায় রাখতে হবে।

ব্যবহার

* শরীরের যে কোনো ব্যথা উপশমে এটি ব্যবহার করা যায়। মাথার ব্যথা দূরে এর জুড়িমেলা ভার। হাত-পায়ের জয়েন্টের ব্যথা সারাতে এর তুলনা নেই।

* শরীরে নিয়মিত তেজপাতার তেল ব্যবহারে রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ে। মানসিক চাপ থেকে মুক্ত থাকতে ও স্নায়ুতন্ত্র শান্ত রাখতেও এটি সাহায্য করে।

প্রাচীন ভারতীয় সমাজে বহুল ব্যবহৃত হতো তেজপাতার তেল। প্রায় প্রতি বাড়িতেই তা পাওয়া যেত। নানা ধরনের অসুস্থতা ছাড়াও বাড়ির পরিবেশ দূষণমুক্ত রাখতে ব্যবহৃত হতো এ তেল।

Related Articles

Back to top button