রোদে পোড়া ছাড়াও যেসব কারণে আপনার ত্বক কালো হয়, দেখেনিন একঝলকে

Written by News Desk

Published on:

আবহাওয়া পরিবর্তন পরিবেশের সঙ্গে সঙ্গে আমাদের ত্বকেও দারুণভাবে প্রভাব ফেলে। অনেকেই মনে করেন, নিত্য প্রয়োজনে আমাদের বাইরে যেতে হয়, আর সেই কারণে রোদে পুড়ে আমাদের ত্বক কালো হয়ে যায়। অর্থাৎ ত্বক তার উজ্জ্বলতা হারাতে থাকে।

তবে এই ধারণাটি সম্পূর্ণ সঠিক নয়।কারণ  শুধুমাত্র রোদে পুড়ে ত্বক কালো হয় না। স্কিন কালো হয়ে যাওয়ার পেছনে আরো বিভিন্ন কারণ রয়েছে। যদি আপনি আপানার ত্বকের সৌন্দর্য ধরে রাখতে চান, তাহলে সেই কারণগুলো অবশ্যই জানা জরুরি। চলুন তবে জেনে নেয়া যাক কী কী কারণে ত্বক কালো হয়ে যায়-

অপুষ্টি
শরীরে যদি সঠিক পুষ্টি না পৌঁছায়, তাহলে ত্বক কালো হয়ে যেতে পারে।

লিভারের সমস্যা
লিভারে যদি কোনো সমস্যা থাকে তবে ত্বক কালো হয়ে যায়। দেখা যায়, বেশিরভাগ ক্ষেত্রে ত্বক কালো হয়ে যাওয়ার পেছনে এই কারণটি দায়ী থাকে।

হাইপার পিগমেন্টেশন
ত্বকের মধ্যে থাকে কোষ দ্বারা উত্‍পন্ন মেলানিন। এই রঞ্জক পদার্থটির পরিমাণের উপর নির্ভর করে ত্বকের রঙ কেমন হবে। সাদা না শ্যামলা নাকি কালো। ত্বকে মেলানিনের মাত্রা অতিরিক্ত হলে, তখন ত্বক কালো হয়ে যায়।

ভিটামিনের অভাব
ত্বকের উজ্জ্বলতা ও সুস্বাস্থ্যের জন্য ভিটামিন এ, বি, সি এবং বি-কমপ্লেক্স খুব গুরুত্বপূর্ণ। যদি শরীরে এসব উপাদানের অভাব থাকে, তাহলে ত্বক কালো হয়ে যায়। ম্লান দেখায়।

চামড়ার অসুখ
চর্মরোগের কারণেও অনেকসময় ত্বক পুড়ে যায় এবং কালো হয়ে যায়। লিচেন সিমপ্লেক্স ক্রনিকাসের মতো সমস্যার কারণে ত্বক মোটা হয়ে যায়। জ্বালা যন্ত্রণা দেখা দেয়। চামড়া কালো হয়ে যায়।

হরমোনের পরিবর্তন
বিভিন্ন বয়সে শরীরের হরমোনের পরিবর্তন হতে থাকে। বিভিন্ন সময় বিভিন্ন হরমোন ক্ষরিত হয় শরীরে। যেমন, গর্ভাবস্থায় বা গর্ভনিরোধক ওষুধ খাওয়ার কারণে শরীরে যে হরমোন ক্ষরিত হয়, তার কারণেও ত্বক কালো হয়ে যেতে পারে।

জিনগত কারণে
ত্বকের রঙ অনেক জিনের উপরও নির্ভর করে। বাবা-মায়ের গায়ের রঙ অনুযায়ী সন্তানের গায়ের রঙ হয়। তবে তার ব্যতিক্রমও আছে।

সূর্যের ক্ষতিকারক আলোকরশ্মি
ত্বক কালো হয়ে যায় সূর্যের ক্ষতিকারক আলোকরশ্মির কারণে। ক্ষতিকারক ইউভি-রেয়াস সংস্পর্শে আসা মাত্র ত্বকে মেলানিনের মাত্রা বৃদ্ধি পায়। যা ত্বকে কালচে ভাব আনে। অত্যধিক সূর্যের সংস্পর্শে এলে ইউ-রে ত্বকের সুস্বাস্থ্য কেড়ে নেয় এবং ত্বককে ম্লান ও কালো করে।

Related News