April 17, 2024 | 5:16 AM

প্রেম কিংবা ভালোবাসা কোনো বাধাই মানে না, মানে না বয়সের পার্থক্যও। তাইতো আজকাল বেশি বয়সের নারীদের সঙ্গে কম বয়সী পুুরুষদের সম্পর্কের কথা হরহামেশাই শোনা যায়। এ সম্পর্কে বয়স তেমন একটা গুরুত্ব পায় না বললেই চলে। বহু বছর আগে প্রেম কিংবা বিয়েতে একটি নিয়ম প্রায় স্বতঃসিদ্ধ ছিল। সেটি হচ্ছে-প্রেমিক কিংবা স্বামী বয়সে বড় হবে, আর প্রেমিকা কিংবা স্ত্রী হবে ছোট। কিন্তু এখন সমাজ বদলেছে। সেই সঙ্গে বদলেছে মানুষের মানসিকতাও। তাই এখন কোনো কোনো সম্পর্কে নারীরা পুরুষের থেকে বেশি বয়সের হয়।

বয়সে বড় মেয়েদেরই কেন বেশি পছন্দ করেন ছেলেরা-এবার এক নজরে তা দেখে নিন-

১/ বয়সে বড় মেয়েরা স্বাভাবিকভাবেই ছোট মেয়েদের তুলনায় অনেক ভালোভাবে গুছিয়ে কথা বলতে পারে। যা ছেলেদের অনেক বেশি আকৃষ্ট করে।

২/ বেশি বয়সের মেয়ের সঙ্গে প্রেম করার অনেক সুবিধে। তারা অনেক পরিণতমনস্ক হয়।

৩/ অনেক ছেলেই গালগল্প পছন্দ করেন না। আর তাই তারা ম্যাচিওরড মেয়েদের পছন্দ করেন বেশি।

৪/ বয়সে ব়ড় মেয়েরা ছোটদের মতো তুচ্ছ বিষয় নিয়ে নিরাপত্তাহীনতায় ভোগেন না। তাদের আত্মবিশ্বাস ছেলেদের আকৃষ্ট করে।

৫/ অনেক পুরুষই শারীরিক সম্পর্কে অভিজ্ঞ বা পরিণত মেয়েদের বেশি পছন্দ করেন।

৬/ পরিণত বয়সের হওয়ায় বেশি বয়সের মেয়েরা কোনো কিছু নিয়েই জীবনে খুব একটা চাপ নেয় না। আর স্বভাবেও এরা অনেকটাই ঠাণ্ডা প্রকৃতির হয়ে থাকে।

৭/ বেশি বয়সের মেয়েরা বেশিরভাগ ক্ষেত্রেই স্বাবলম্বী হয়। ফলে ছেলেদের পকেটে টানই পড়ে না।

৯/ ছোট মেয়েদের তুলনায় পরিণত বয়সের মেয়েদের চাহিদা একটু কম থাকে। তারা অনেকে বেশি বুঝদার হন এবং জীবনের সমস্যাগুলো গুরুত্ব দিয়ে বিচার করেন।

১০/ বেশি বয়সের মেয়েদের মধ্যে ছেলেমানুষী কম থাকে। ফলে এসব মেয়েরা কথায় কথায় ঝগড়ঝাঁটি, কান্নাকাটি বা পাবলিক প্লেসে ভুলভাল অচরণ কম করে। এ কারণেই ছেলেরা বেশি বয়সের মেয়েদের বেশি পছন্দ করেন।