অফিসে সহকর্মীর সাথে প্রেম! তাহলে অবশ্যই খেয়াল রাখুন এই বিষয়গুলো, জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

অফিসে প্রেম করার আগে খেয়াল করুনধাও কম নয়। সুবিধা হলো, প্রতিদিনই তাঁর সঙ্গে দেখা হচ্ছে। অফিস ছুটির পরে টুকটাক ডেটিংয়েও যেতে পারছেন। অসুবিধা হলো- অফিস রোমান্সের প্রভাব আপনার কাজের উপরে পড়তে পারে, আবার জানাজানি হলে অন্যান্য সহকর্মী তথা অফিস ম্যানেজমেন্ট ব্যাপারটা ভালো চোখে না নিতে পারে। তাই অফিসেই যদি কারো সঙ্গে আপনার মন দেওয়া নেওয়ার পালা চলে, তা হলে কিছু বিষয় অবশ্যই খেয়ালে রাখুন-

আপনার কোম্পানি পলিসি কী বলছে?
কিছু সংস্থার নিয়মকানুনের মধ্যে স্পষ্টই বলা থাকে অফিস রোমান্স গ্রহণযোগ্য কিনা। আবার অনেক ক্ষেত্রে স্পষ্টভাবে কিছু বলা না থাকলেও ঠারেঠোরে বুঝিয়ে দেওয়া হয় দুই সহকর্মীর মধ্যে প্রেমের সম্পর্ক ম্যানেজমেন্ট ভালো চোখে দেখে না। তাই প্রথমেই অফিসের নিয়মকানুনগুলো জেনে নিন, দরকারে এইচআরের প্রতিনিধিদের সঙ্গে কথা বলুন। যদি ম্যানেজমেন্টের আপত্তি থাকে আর যদি মনে করেন সহকর্মীর সঙ্গে প্রেমটা আপনি চালিয়ে যাবেন, তা হলে আপনাদের দু’জনের কোনও একজনকে অন্য চাকরি খুঁজতে হবে।

কাজের গুণমান থাকছে কি?
ব্যক্তিগত জীবন আর কাজের ক্ষেত্রের মধ্যে স্পষ্ট সীমারেখা টেনে রাখা আর তা মেনে চলা বেশ কঠিন কাজ। অফিসে যেহেতু আপনারা অনেকটা সময় একসঙ্গে থাকছেন আর একসঙ্গে কাজ করছেন, তাই এই সাহচর্যের একটা প্রভাব কাজের উপর পড়তে বাধ্য। যদি দেখেন আপনাদের দু’জনের কাজের গুণমান উন্নত হয়ে উঠেছে, তা হলে চিন্তার কারণ নেই। কিন্তু প্রেমের কারণে যদি কাজে ক্রমাগত ভুল হয়, কাজে মন না বসে, তা হলে সংযত হতেই হবে।

সহকর্মীরা কী বলবেন?
সত্যি বলতে সহকর্মীদের কানাঘুষো আপনার পক্ষে পুরোপুরি বন্ধ করা সম্ভব নয়। সেই কানাঘুষো, গসিপ আপনি কানে তুলবেন কিনা আর তা আপনাকে কতটা প্রভাবিত করবে, সেটাই প্রশ্ন। সহকর্মীদের কৌতূহলী নজর কীভাবে নিবৃত্ত করবেন, সেটা একটু ভেবে রাখুন।

প্রতিযোগিতার সমস্যা
আপনার প্রেমিক আপনার সহকর্মী হওয়ার সুবাদে আপনাদের মধ্যে কোনও এক সময় পেশাগত দ্বন্দ্ব উপস্থিত হওয়াটা বিচিত্র নয়। সামলাতে পারবেন কিনা ভেবে দেখুন।

যখন প্রেম ভাঙল
অফিস প্রেম ভেঙে যাওয়ার আশঙ্কা তো রয়েছেই। তার চেয়েও বড়ো প্রশ্ন হল, সেই দুঃখ সামলে আপনি চাকরিটা চালিয়ে যেতে পারবেন তো? প্রেম ভেঙে যাওয়ার কারণে আপনার পারফরম্যান্সে আর আগামীদিনের কেরিয়ারে কোনও সমস্যা হবে না তো? অফিস রোমান্সে জড়িয়ে পড়ার আগে এই প্রশ্নগুলোর উত্তর আপনার কাছে থাকা দরকার। সবদিক খতিয়ে দেখে তবেই পা ফেলুন।

Related News