বেগুনের কয়েকটি অজানা গুণ, যা সকলের জানা উচিত, জেনেনিন

Written by News Desk

Published on:

অনেকে বলেন বেগুনের কোন গুণ নেই। এ কথা যারা বলেন তারা হয়তো জানেন না বেগুনের গুণ সম্পর্কে। পুষ্টিবিদদের মতে, বেগুন পুষ্টিতে ভরা একটা সবজি। আমাদের সুস্বাস্থ্যের জন্য এই পুষ্টি খুবই জরুরি।

উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হার্টের সমস্যার মতো একাধিক শারীরিক সমস্যা সমাধানে বেগুন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আসুন এবার বেগুনের কয়েকটি অজানা গুণ সম্পর্কে জেনে নেওয়া যাক…

* বেগুনে থাকা ফাইবার যে কোন পেটের রোগের প্রকোপ কমাতে সাহায্য করে।

* প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে বেগুনে। যা শরীরের টক্সিক কমাতে সাহায্য করে। আর বেগুনে থাকা ফাইবার কোলন ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

* এছাড়া বেগুনের ফাইবার শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ডায়াবেটিসে আক্রান্তদের খাদ্যতালিকায় বেগুণ রাখতে পারলে উপকার পাওয়া যাবে।

* বেগুনে থাকা ফলিক অ্যাসিড গর্ভবতী মহিলাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

* বেগুনে থাকা পটাশিয়াম, ভিটামিন বি-৬ আর ফ্লেবোনয়েড যা কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। একই সঙ্গে হৃদযন্ত্রের কার্যক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া এই উপাদানগুলো শরীরের ভারসাম্য বজায় রাখতেও সক্ষম।

* অনিদ্রার সমস্যা দূর করতে বেগুন খুবই কার্যকরী! বেগুন খেলে ভাল ঘুম হয়। এর জন্য বেগুনের অেপর নাম হল নিদ্রালু। যাদের অনিদ্রার সমস্যা আছে, তারা সন্ধ্যার পর সামান্য পরিমাণে কচি বেগুন পুড়িয়ে তার সঙ্গে মধু দিয়ে খেতে পারলে রাতে ভাল ঘুম হবে।

Related News