জীবনযাপন

সাবধান! বেশি রাত পর্যন্ত জাগলে হতে পারে যেসব মারাত্মক বিপদ, জেনেনিন বিস্তারিত

অনেকেরই অনেক রাত পর্যন্ত জেগে থাকার অভ্যাস। বেশি রাত করে ঘুমানোয় সকালে দেরি করে ঘুম থেকে ওঠেন এসব মানুষ। এর ফলে সকালে নাশতা করতেও দেরি হয় এদের। মোট কথা সমস্ত জীবনযাত্রায় নেতিবাচক প্রভাব পড়ে এর। আর এর ফলে শরীরে বাসা বাঁধতে পারে নানা মরণঘাতী রোগ, হতে পারে আপনার মৃত্যুও!

স্বাস্থ্য বিষয়ক বিখ্যাত জার্নাল ‘অ্যাডভান্সেস ইন নিউট্রিশন’-এ শুক্রবার (৩০ নভেম্বর) প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে, রোজ বেশি রাত করে ঘুমাতে যাওয়া ও সকালে দেরি ওঠার অভ্যাস থেকে হার্টের অসুখ ও টাইপ-২ ডায়াবেটিসের সম্ভাবনা বেড়ে যায়। বিজ্ঞানীরা বলছেন, ঘুমের ক্ষেত্রে যাদের এমন অভ্যাস রয়েছে সচরাচর তাদের রাতের মেনুতেও থাকে মশলাদার এবং গ্লুকোজযুক্ত খাবার। এমন কী, এদের ক্ষেত্রে মদ্যপানের প্রবণতাও বেশি হয়।

এই গবেষণা বলছে, এমন অভ্যাসের বীজ বপন হয় প্রতিটি ব্যক্তির শৈশবেই। অনিয়মিত জীবনযাপন প্রতিদিনের অভ্যাসে পরিণত হয়। আর এ থেকেই হার্টের রোগ বা ডায়াবেটিসের সম্ভাবনা দেখা দিচ্ছে বলে মনে করছেন এসব বিজ্ঞানীরা।

মানুষের শরীরে রাতের দিকে গ্লুকোজের পরিমাণ সবচেয়ে কম থাকা উচিত। কিন্তু অনেক রাতে, অর্থাৎ ঘুমাতে যাওয়ার ঠিক আগেই ডিনার করার ফলে রাতে শরীরে গ্লুকোজের পরিমাণ বাড়ে। এটিও ক্ষতির অন্যতম কারণ।

কাজেই সুস্থ জীবন পেতে চাইলে এই ধরনের জীবনযাপন থেকে দূরে থাকাই শ্রেয় বলে মনে করছেন বিজ্ঞানীরা।

Related Articles

Back to top button