জীবনযাপন

ওজন কমাতে চান! তাহলে ব্যবহার করুন পাকা পেঁপের বীজ, জেনেনিন কিভাবে

বর্তমান যুগের জাঙ্ক ফুড নির্ভর জীবনে ওজন নিয়ন্ত্রণে রাখাটা বেশ কষ্টকর। শুধু ওজনই নয়, জাঙ্ক ফুডের দৌলতে নানা অসুখও এসে হাজির হয় শরীরে। তখন ওজন কমানোর চিন্তা আসে মাথায়। তা থেকেই শুরু হয় হাঁটাহাঁটি কিংবা ব্যায়াম। এতেও যখন ওজন সন্তোষজনকভাবে কমে না, তখন আনা হয় ডায়েটে পরিবর্তন। এই ডায়েটে আপনি রাখতে পারেন পাকা পেঁপের বীজ। যা আপনার ওজন কমাতে সাহায্য করবে!

বিশেষজ্ঞের মতে, পাকা পেঁপের বীজে ওজন কমানোর শক্তি রয়েছে। এই বীজ খেলে শরীর থেকে টক্সিন দূর হয়। বিপাক ক্রিয়ার সাহায্য করে, পেট ফাঁপা রোগ দূর করে এবং খাবার ভাল করে হজম করতে সাহায্য করে। শুধু তাই নয়, শরীরে অতিরিক্ত মেদ জমতেও দেয় না। এই কারণে পাকা পেঁপের বীজ খেলে ওজন দ্রুত কমানো সম্ভব।

এ সম্পর্কে পুষ্টিবিদদের মত হলো, যে কোন ফল বা খাবার যা বিপাক ক্রিয়া বাড়িয়ে দেয়, সেগুলোই ওজন কমাতে সাহায্য করে। পেঁপে এরকমই একটি ফল। পেঁপেতে প্রচুর পরিমাণে জল থাকে, জল আমাদের বিপাকে সাহায্য করে, তাই বলা যেতেই পারে যে অন্যান্য ফলের থেকে পেঁপে কম ক্যালোরিযুক্ত ফল।

পেঁপে খাওয়া তো সহজ, কিন্তু পেঁপের বীজ কী ভাবে খাবেন? তবে জেনে নিন, পাকা পেঁপে খাওয়ার পর কালো রঙের যে বীজগুলো পাবেন সেগুলো চিবিয়ে খেয়ে ফেলতে পারেন। কিংবা বীজগুলো গুঁড়া করে জলের সঙ্গে গুলেও খেতে পারেন। মোটকথা পাকা পেঁপের বীজ খাওয়ার অভ্যাস গড়তে পারলে ওজন নিয়ে চিন্তা দূর হবে।

Related Articles

Back to top button