জীবনযাপন

করোনা মোকাবিলায় ঘরে যে ৮টি সরঞ্জাম রাখা জরুরি, জেনেনিন বিস্তারিত

করোনায় আক্রান্তের সংখ্যা আবারও বাড়তে শুরু করেছে। ২০২১ সালের মতোই ২০২২ সালের সূচনা হয়েছে করোনা আতঙ্কের মধ্য দিয়ে। করোনার নতুন আতঙ্কের নাম ওমিক্রন।

করোনার বিস্তাররোধে সবাইকে সতর্ক ও সচেতন থাকার পরামর্শ দিয়েছেন সরকার। পাশাপাশি মাস্ক পরাও বাধ্যতামূলক করা হয়েছে।

এই পরিস্থিতিতে নিজে ও পরিবারের সদস্যদের প্রতি বিশেষ সচেতনতা প্রয়োজন। এখন করোনা মোকাবিলায় ঘরে কয়েকটি সরঞ্জাম রাখা জরুরি। জেনে নিন কী কী-

১. পালস অক্সিমিটার: করোনা মহামারিকালে পালস অক্সিমিটার সবচেয়ে জরুরি। এই যন্ত্র রক্তে অক্সিজেনে পরিমাণ কত, তাৎক্ষণিক তা জানাতে পারে।

চিকিৎসকের মতে, রক্তে অক্সিজেনের মাত্রা ৯৭ এর নীচে নেমে যাওয়া ঝুঁকিপূর্ণ। তাই এ সময় নিয়মিত রক্তে অক্সিজেনের মাত্রা পরিমাপ করতে পালস অক্সিমিটার প্রয়োজন।

২. আইআর থার্মোমিটার: শারীরিক সংস্পর্শ ছাড়াই দূর থেকে আইআর থার্মোমিটার ধরলেই শরীরের উষ্ণতা পরিমাপ করা যায়। বিভিন্ন অফিস, প্রতিষ্ঠান এমনকি শপিংমলে প্রবেশের সময় এই যন্ত্রটি ব্যবহার করা হয়।

৩. র‍্যাপিড অ্যান্টিজেন কিট: এই কিটের সাহায্যে নিজেই ঘরে বসে করোনা পরীক্ষা করা যায়। করোনার কোনো উপসর্গ দেখলেই প্রাথমকভাবে এই কিট ব্যবহার করতে পারেন।

৪. গ্লুকোমিটার: এই যন্ত্র অনেকের ঘরেই আছে নিশ্চয়! ডায়াবেটিস রোগীরা এই যন্ত্র ব্যবহার করেই রক্তে শর্করার পরিমাণ কত তা মাপেন। করোনাকালে নিয়মিত এই যন্ত্র ব্যবহার করা জরুরি।

৫. ইউভি স্টেরিলাইজার: সংক্রমিত ব্যক্তির ব্যবহার করা চিকিৎসা সংক্রান্ত যন্ত্রপাতিগুলো জীবাণুমুক্ত রাখে ইউভি স্টেরিলাইজার। যাদের ঘরে করোনা রোগী আছেন, তারা অবশ্যই যন্ত্রটি ঘরে রাখুন।

৬. অক্সিজেন কনসেন্ট্রেটর: করোনা রোগীর শ্বাসকষ্টের সমস্যায় অক্সিজেন জোগাবে অক্সিজেন কনসেন্ট্রেটর।

৭. পোর্টেবেল অক্সিজেন ক্যানিস্টার: করোনা সংক্রামিত ব্যাক্তির শ্বাসকষ্টের সমস্যা প্রাথমিকভাবে সমাধান করতে পারে এই মেডিকেল ডিভাইস।

৮. ফিটনেস ব্যান্ড: এই মেডিকেল গ্যাজেটের মাধ্যমে আপনি আপনার রক্তে অক্সিজেনের মাত্রা, হৃদস্পন্দন, রক্তচাপ ইত্যাদি নজরে রাখতে পারবেন।

Related Articles

Back to top button