জীবনযাপন

প্রয়োজন নেই কোনো শরীরচর্চার, শুধুমাত্র এই উপায়ে সহজেই কমবে অতিরিক্ত ওজন

সবাই চায় কম ওজনের অধিকারী হতে। এমন কিছু ভেষজ উপাদান রয়েছে যা ত্বক এবং শরীর দুটোরই খেয়াল রাখে। তার মধ্যে একটি হলো তোকমার বীজ।

স্থানীয় ভাষায় তোকমার বীজকে বিদেশি তুলসী নামে ডাকা হয়। তোকমার বীজকে নানাভাবে খাওয়া হয়ে থাকে। এটিকে গুড়ো করে রূপচর্চাতেও ব্যবহার করা হয়ে থাকে। এটি শুধু ত্বকেরই যত্ন নেয় না ওজন কমাতেও এটি খুবই কার্যকরী। এটি আমাদের ক্ষুধা নিয়ন্ত্রণ করে, এবং রক্তের কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখে।

#আসুন তবে জেনে নিই এই তোকমার বীজ কিভাবে পান করবেন–

এক চামচ তোকমা দানা সারারাত এক গ্লাস জলে ভিজিয়ে রাখতে হবে। জলে ভিজে বীজগুলি সকালে ফুলে উঠবে। সেই জলসহ বীজগুলিকে খেয়ে ফেলতে হবে। এর সাথে আপনি মধু যোগ করতে পারেন।

প্রতিদিন এই পদ্ধতিতে তোকমার বীজ পান করলে এটি আমাদের মেটাবলিজমকে বাড়িয়ে দেয় এবং ক্ষুধা নিয়ন্ত্রণ করে। ফলে শরীরে চর্বি জমে না। এটি কোষ্ঠকাঠিন্যও দূর করে।

# ওজন কমানো ছাড়াও এর আরও কিছু উপকার রয়েছে। সেগুলি হল- তোকমার বীজ ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। শরীরকে ঠাণ্ডা রাখে, এবং লিভারকেও ভালো রাখে।

# কিছু বিষয়ে আমাদের সতর্ক হওয়া উচিত। যেমন- যারা গর্ভবতী এবং যারা শিশু তারা এই বীজ ডাক্তারের পরামর্শ ছাড়া সেবন করবেন না। আর তোকমা সাত থেকে আট ঘণ্টা ভিজিয়ে তবেই পান করুন তা নয়তো পেটে ব্যাথা হতে পারে।

Related Articles

Back to top button