জীবনযাপন

একাধিক জটিল সমস্যা থেকে সহজেই পাবেন রেহাই, শুধু ঘুমানোর আগে খেতে হবে যা, জেনেনিন

আমরা সকলেই জানি শরীরের চাহিদা অনুযায়ী পর্যাপ্ত পরিমাণ জল আমাদের সকলেরই পান করা উচিত। তেমনি রাতে শোবার আগে আমরা জল পান করে থাকি। তবে জল যদি গরম হয় ? আসুন জেনে নিই রাতে শোবার আগে গরম জল খেলে কি কি উপকার মেলে-

১) নার্ভতন্ত্র সক্রিয় রাখে: গরম জল খেলে আমাদের রক্ত চলাচল ঠিক থাকে। ফলে পেশী এবং স্নায়ু সক্রিয় থাকে।

২) মাসিক বাধা দূর করে: যেসব মহিলাদের মাসিকের সমস্যা রয়েছে তাদের অবশ্যই গরম জল খাওয়া উচিত। এটি পেটের পেশীকে শান্ত এবং কোমল করে তোলে। ফলে মাসিকের বাধা দূর হয়।

৩) ওজন কমায়: গরম জল আমাদের বিপাক পক্রিয়াকে ভালো রাখে ফলে বাড়তি মেদ জমে না। আরো ভালো ফল পেতে চাইলে সকালে ঘুম থেকে উঠে গরম জলের সাথে লেবু এবং মধু মিশিয়ে খেতে হবে।

৪) হজম ভালো হয়: খাওয়ার পরে ঠান্ডা জল খাওয়ার থেকে গরম জল খাওয়া বেশি স্বাস্থ্যকর। এটি আমাদের চর্বিকে ভেঙ্গে দেয়।এবং বিপাক প্রক্রিয়াকে ঠিক রাখে। ক্যান্সারের ঝুঁকি কমায়।

৫) ঠান্ডা লাগা সারায়: ঠান্ডা লাগা ও গলা ব্যথায় গরম জল খুব উপকারী। গরম জল কফ কে শরীর থেকে বের করে দেয় এবং গলা ব্যথা কমায়।

৬) অকাল বার্ধক্য ঠেকাই: গরম জল ত্বকের কোষগুলিকে সজাগ রাখে। অকাল বার্ধক্য ঠেকাতে এটি কার্যকরী।

৭) শরীরের বর্জ্য বের করে দেয়: গরম জল শরীরের তাপমাত্রাকে বাড়িয়ে ঘাম বের করে দেয়। ঘামের সাথে সাথে শরীরের বর্জ্য বের হয়ে যায়। ফলে শরীর থাকে সুস্থ।

৮) চুলের স্বাস্থ্য বৃদ্ধি করে: গরম জল চুলের গোড়া কে পরিষ্কার করে, চুলের স্নায়ুকে সজাগ করে তোলে। এতে চুল থাকে উজ্জ্বল ও শক্তিশালী।

৯) খুশকি দূর করে: মাথার খুশকি কে রোধ করতে নিয়মিত গরম জল পান করুন

Related Articles

Back to top button