March 28, 2024 | 6:57 AM

মস্তিষ্কের টিউমার গুলির লক্ষণ গুলি সময় মতো না বুঝলে মারাত্মক হতে পারে। মস্তিষ্কের টিউমার শুরু হওয়ার সাথে সাথে মানুষের মধ্যে কিছু লক্ষণ দেখা যায় তবে এটিকে স্বাভাবিক হিসাবে বোঝা ভুল। অনেক রোগীর ক্ষেত্রে মস্তিষ্কের টিউমারের লক্ষণ গুলি অনেক আগে দেখা দিতে শুরু করে তবে কিছু ক্ষেত্রে এই লক্ষণ গুলি অন্য কোনও রোগের কারণেও হতে পারে। সুতরাং, মস্তিষ্কের টিউমারটি বোঝা এবং এর লক্ষণ গুলি জানা খুব গুরুত্ব পূর্ণ। এর লক্ষণ সম্পর্কে জানুন: –

দ্রুত এবং ঘন ঘন মাথাব্যথা: ঘন ঘন মাথাব্যথা হওয়া এবং ধীরে ধীরে মারাত্মক মাথাব্যথা গুলিও এর লক্ষণ। অসহনীয় ব্যথা হলে ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

স্মৃতি শক্তি বা চিন্তা ভাবনার পরিবর্তন :
 টিউমার গুলি কোনও ব্যক্তির আচরণ বা ব্যক্তিত্বের ক্ষেত্রে বড় পরিবর্তন আনতে পারে। টিউমার যুক্ত ব্যক্তি দের জিনিস মনে রাখতে সমস্যা হয় এবং সব সময় বিভ্রান্ত থাকে।

বমি বমি ভাব : পেটের অস্বস্তি বা অসুস্থ বোধ করা, বিশেষত যদি এই লক্ষণগুলি অবিরাম থাকে তবে এটি টিউমারের লক্ষণ হতে পারে। মারাত্মক ব্যথা এবং বমি বমিভাবও মস্তিষ্কের টিউমার গুলির প্রাথমিক লক্ষণ।

দৃষ্টি পরিবর্তন : অস্পষ্ট দৃষ্টি, দ্বিগুণ দৃষ্টি এবং দৃষ্টি হ্রাস, সমস্ত টিউমার গুলির সাথে সম্পর্কিত। জিনিস গুলি দেখার সময় কেউ দাগ বা আকারও দেখতে পারে। রঙ চিহ্নিত করতে সমস্যা হতে পারে। এটি মস্তিষ্কের টিউমার গুলির শুরু।

খিঁচুনি হ’ল প্রাথমিক লক্ষণ : যেকোন ধরণের টিউমার, খিঁচুনি প্রায়শই সমস্যার অন্যতম প্রাথমিক লক্ষণ। টিউমার থেকে জ্বলন্ত মস্তিষ্কের নিউরন গুলিকে অনিয়ন্ত্রিত করে এবং অস্বাভাবিক আন্দোলন অনুভূত হয়। টিউমার গুলির মতো, খিঁচুনি বিভিন্ন রূপ ধারণ করে। যখন মস্তিস্কের টিউমার হয় তখন পেশীর স্প্যাম গুলি অনুভূত হতে পারে। এই ক্র্যাম্প গুলি অজ্ঞান হওয়ার পরিস্থিতি হতে পারে।