জীবনযাপন

পেয়ারা খাওয়া সাস্থের পক্ষে খুবই ভালো, জেনেনিন পেয়ারার কিছু উপকারিতা সম্পর্কে!

স্বাস্থ্য উপকারী ফল পেয়ারা পুষ্টির শক্তিঘর হিসেবে পরিচিত। স্বাস্থ্য উপকারি প্রচুর উপাদান যেমন ভিটামিন-সি’, ভিটামিন-এ’, লাইকোপেন, অ্যান্টিঅক্সিডেন্ট, ম্যাঙ্গানিজ, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ইত্যাদি রয়েছে পেয়ারার মধ্যে। সবথেকে বেশি যা রয়েছে তাহল ভিটামিন-সি’। একটি কমলালেবুর তুলনায় চারগুণ বেশি ভিটামিন-সি’ রয়েছে পেয়ারার মধ্যে। জেনে নিন নিয়মিত পেয়ারা খাওয়ার কিছু উপকারিতা-

১: পেয়ারার মধ্যে থাকা শক্তিশালী উৎপাদন লাইকোপিন স্তন ক্যান্সার ও প্রস্টেট ক্যান্সারের আশঙ্কা দূর করে।

২: পেয়ারার মধ্যে রয়েছে উন্নত মানের ডায়েটারি ফাইবার। নিয়মিত একটি করে পেয়ারা খেলে এটি শরীরে আঁশের চাহিদার ১২ ভাগ পূরণ করে থাকে। এটি হজম প্রক্রিয়াকে সঠিক রেখে কোষ্ঠকাঠিন্য সমস্যা সমাধানে উপকারী।

৩: পেয়ারার মধ্যে থাকা ফলিক অ্যাসিড শিশুর স্নায়ু বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখে। এক্ষেত্রে গর্ভবতী মায়েদের জন্য নিয়মিত পেয়ারা খাওয়া উপকারী।

৪: পেয়ারার মধ্যে থাকা প্রোটিন, ভিটামিন ও আঁশ বিপাক ক্রিয়া নিয়ন্ত্রণ করে বাড়তি ওজন কমাতে সাহায্য করে।

৫: পেয়ারার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি’ যা বিভিন্ন রোগ সংক্রমণ থেকে শরীরকে সুরক্ষা প্রদান করে থাকে। নিয়মিত পেয়ারা খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

৬: পেয়ারার মধ্যে আঁশ এবং লো গ্লাইসেমিক উপাদান থাকায় ও শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকায় এটি ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে। এছাড়া এর মধ্যে সোডিয়াম ও পটাশিয়াম থাকায় এটি রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে হৃদরোগের ঝুঁকি কমাতে উপকারী।

৭: পেয়ারার মধ্যে থাকা উপকারী উপাদান ম্যাগনেসিয়াম পেশী শিথিল রেখে মানসিক চাপ কমাতে ও শরীরের প্রয়োজনীয় শক্তি যোগান দিতে উপকারী।

৮: পেয়ারার মধ্যে রয়েছে ভিটামিন-এ, ভিটামিন-সি ও অ্যান্টি অক্সিডেন্ট যা ত্বকের বিভিন্ন সমস্যা সমাধান করে থাকে। নিয়মিত একটি করে পেয়ারা খেলে সেটি ত্বকের বলিরেখা কমাতে সাহায্য করে।

৯: পেয়ারার মধ্যে থাকা ভিটামিন-বি৩’, ভিটামিন-বি৬’ মস্তিষ্কের রক্ত চলাচল ভালো রেখে স্নায়ু শিথিল রাখতে সাহায্য করে।

১০: দৃষ্টিশক্তি ভালো রাখতে পেয়ারা খুবই উপকারী একটি খাদ্য উপাদান। পেয়ারার মধ্যে থাকা ভিটামিন-এ’ দৃষ্টি শক্তি ক্ষয় হওয়া প্রতিরোধ করে।

Related Articles

Back to top button