জীবনযাপন

শীতকালে শরীরকে সুস্থ ও সতেজ রাখতে নিয়মিত খান এই খাবার গুলি! জেনেনিন বিস্তারিত

শীতকাল আসতে আর খুব বেশি দেরি নেই। সাধারণত পুজোর পর থেকেই শীতের আগমন। এই সময় শরীর সুস্থ রাখা খুবই কঠিন। কারণ এই সময় বিভিন্ন শারীরিক সমস্যা যেমন- ঠান্ডা লাগা, গলা ব্যথা, ফ্লু ও ত্বকের বিভিন্ন সমস্যা লেগেই থাকে। তাই শীতকালে এইসব সমস্যা থেকে মুক্তি পেতে রোগ প্রতিরোধক স্বাস্থ্যকর খাবার নিয়মিত খাওয়া একান্ত প্রয়োজন। জেনে নিন শীতকালে সুস্থ থাকতে কি কি খাবার নিয়মিত খাদ্যতালিকায় রাখবেন-

১: উচ্চ পরিমাণ বেটা ক্যারোটিন সমৃদ্ধ গাজর বিভিন্ন ধরনের রোগ সংক্রমণ প্রতিরোধ করে এবং শ্বাসতন্ত্রের সমস্যা কমিয়ে ফুসফুসকে সুরক্ষা প্রদান করে। শীতকালে নিয়মিত খাদ্য তালিকায় গাজর রাখা একান্ত প্রয়োজন।

২: অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ আদা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও এটি শরীরের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। এটি ফ্লু প্রতিরোধে ও গলা ব্যথা কমাতে বিশেষ উপকারী।

৩: শীতকালীন ফল কমলা লেবুর মধ্যে রয়েছে উচ্চ পরিমাণে ভিটামিন সি’ ও অ্যান্টিঅক্সিডেন্ট যা শীতকালীন বিভিন্ন রোগ-ব্যাধি থেকে শরীরকে সুরক্ষা প্রদান করে ও ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানে যথেষ্ট ভূমিকা রাখে।

৪: অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর কাঠবাদাম শরীরের জন্য ক্ষতিকর ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৫: ডিমে রয়েছে বিভিন্ন ভিটামিন; যেমন—বি২, বি১২’, এ’ ও ই’। এছাড়া রয়েছে জিংক, ফসফরাস, মিনারেল, ক্যালসিয়াম ও আয়রন যেগুলো প্রত্যেকটি স্বাস্থ্যের জন্য উপকারী। পুষ্টিবিদরা তাই প্রতিদিনের খাদ্যতালিকায় একটি করে ডিম রাখার পরামর্শ দিয়ে থাকেন। বিশেষ করে শীতকালে এটি খুবই উপকারী।

Related Articles

Back to top button