জীবনযাপন

ত্বকের সুরক্ষায় যেভাবে ব্যবহার করবেন লবণ, জেনেনিন অবশ্যই

লবণ ছাড়া যেকোনো খাবারই খেতে বিস্বাদ লাগে। তাইতো লবণ ছাড়া কোনো খাবার রান্না করার কথা চিন্তাই করা যায় না। তবে লবণ যে কেবল রান্নার কাজেই ব্যবহার করা হয় তা কিন্তু নয়, দৈনন্দিন অনেক কাজেই লবণের প্রয়োজন হয়। এছাড়া অনেক সমস্যার দ্রুত সমাধানও দিতে পারে লবণ।

জানলে অবাক হবেন যে, ত্বকের সুরক্ষায়ও লবণ দারুণ কার্যকরী। শরীরের মৃত কোষ দূর করতে চিনির মতো স্ক্রাব হিসেবে লবণও ব্যবহার করা যায়। লবণ দিয়ে স্ক্রাবের পর ত্বক হয়ে উঠে ঝলমলে। চলুন তবে লবণের কয়েকটি ব্যবহার সম্পর্কে জেনে নেয়া যাক-

>> ঝলমলে ত্বকের জন্য আপনাকে একটি বড় পাত্রে এক কাপ লবণ, এক কাপ অলিভ অয়েল, দুই টেবিল চামচ কমলার রস ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার এই মিশ্রণটি আপনি গোসলের আগে ব্যবহার করতে পারেন। অথবা যেকোনো সময় এটা ব্যবহার করতে পারেন। চাইলে এ স্ক্রাবটি একটি জারেও সংরক্ষণ করে রাখতে পারেন।

>> সিঙ্ক পরিষ্কার করতেও আপনাকে সাহায্য করে লবণ- প্রতিদিন ব্যবহারের কারণে সিঙ্কে যে দাগ পড়ে যায়। সেই দাগ অনেক সময় উঠতেই চায় না। অনেককেই এই সমস্যায় পড়তে হয়। এক্ষেত্রে এক বাটি গরম জলে দুই চা চামচ লবণ মিশিয়ে সিঙ্কে ঢেলে দিতে হবে। সিঙ্কের সব অংশে যেন লবণ জল পড়ে সেদিকে নজর রাখতে হবে। এরপর পনের মিনিট রেখে দিতে হবে। দেখবেন সিঙ্কের সব ময়লা পরিষ্কার হয়ে গেছে।

>> ডিম ভাঙার আগে তা ভালো না নষ্ট তা বুঝতেও সাহায্য করতে পারে লবণ। এক গ্লাস জলে আধা চা চামচ লবণ ভালোভাবে মেশানোর পর ডিমটি ছেড়ে দিন। যদি ডিমটি তাজা হয় তবে সেটি ডুবে যাবে আর যদি নষ্ট হয় তবে ভেসে থাকবে।

Related Articles

Back to top button