March 28, 2024 | 8:40 PM

শরীরে বাড়তি মেদ জমে গিয়েছিল। সেটি ঝরিয়ে এখন সুন্দর ছিপছিপে চেহারা পেয়ে গিয়েছেন। কিন্তু মেদ ঝরে যাওয়ার পর নতুন করে চিন্তা বাড়িয়েছে শরীরের বিভিন্ন অংশের স্ট্রেচ মার্ক বা অবাঞ্চিত দাগ। তবে ঘরোয়া উপায় কাজে লাগিয়ে সহজেই স্ট্রেচ মার্ক দূর করা সম্ভব। জেনে নিন তেমনই কয়েকটি অব্যর্থ ঘরোয়া উপায়!

প্রতিদিন যে কোনও ধরণের প্রয়োজনীয় জিনিসের সঙ্গে আমন্ড অয়েল মিশিয়ে নিন। এরপর সেই মিশ্রণ স্ট্রেচ মিশ্রণের উপর লাগিয়ে ফেলুন। কয়েক মিনিট রেখে দেওয়ার পর, তা ধুয়ে ফেলুন। স্ট্রেচ মার্ক দূর হবে।

লেবুর রসের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর স্ট্রেচ মার্ক বা দাগের ওপর ব্যবহার করুন ওই মিশ্রণ। গরম জল দিয়ে ধুয়ে, মশ্চারাইজার লাগান। উপকার পাবেন।

স্ট্রেচ মার্ক দূর করতে লেবুর রসও ব্যবহার করতে পারেন। প্রতিদিন স্ট্রেচ মার্কের উপর লেবুর রস মেখে নিন। এরপর ১০ মিনিট রেখে গরম জল দিয়ে ধুয়ে মশ্চারাইজার লাগান। উপকার পাবেন।

একটি বোতলে অ্যাপেল সিডার ভিনিগার ভরে নিন। এরপর প্রতিদিন স্ট্রেচ মার্কের উপর সেটা স্প্রে করুন। ঘুমোতে যাওয়ার আগে প্রতিদিন নিয়ম করে ব্যবহার করুন অ্যাপেল সিডার ভিনিগার। এরপর সকালে তা ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

স্ট্রেচ মার্ক নির্মূল করতে হলুদও বেশ উপকারী। দই-এর সঙ্গে হলুদ মিশিয়ে যদি স্ট্রেচ মার্কের উপর ব্যবহার করতে পারেন, তাহলে উপকার পাবেন। প্রতিদিন ওই মিশ্রণ স্ত্রিয়াচ মার্কের উপর লাগাতে হবে এবং ধুয়ে ফেলতে হবে গরম জল দিয়ে। এরপর সেখানে মশ্চারাইজার ব্যবহার করুন। দূর হবে স্ট্রেচ মার্ক।

স্ট্রেচ মার্ক দূর করতে ব্যবহার করুন জোজোবা অয়েল। প্রতিদিন যদি আপনি জোজোবা অয়েল ব্যবহার করতে পারেন, তাহলে যেমন ত্বক নরম থাকবে, তেমনি সেখানে নতুন করে কোষও তৈরি হবে।