জীবনযাপন

নেলপলিশের রং দীর্ঘস্থায়ী ও উজ্জ্বল করুন এই সহজ পদ্ধতিতে! জেনেনিন

ম্যানিকিয়োরড আঙুলে নেলপলিশের পরশ সাজে আলাদা মাত্রা যোগ করে। কিন্তু সেই নেলপলিশ যখন ক’দিন পরে চাঙড়ের মতো খসে পড়ে, তখন সেই আঙুলের করুণ দশা ঢেকে রাখার মতোই হয়। কিছু অংশে নেলপলিশ আছে, কিছু অংশে নেই, নখের এরকম চেহারা সাজের দফারফা করে দেয়।

ভিজে নখে রং: নেলপলিশ পরার আগে ফাইল করা নখ খুব ভাল করে নখ মুছে নিন। পুরনো শেড নখে না থাকলেও রিমুভার দিয়ে নখ পরিষ্কার করুন। এতে নখের স্বাভাবিক তেল উঠে যাবে। এরপর সাবান দিয়ে হাত ধুয়ে ভাল করে মুছে নিন। এ বার আপনার নখ রঙিন হওয়ার জন্য প্রস্তুত।

গুণমানের সঙ্গে আপস নয়: ভাল ব্র্যান্ডের নেলপলিশ কিনুন। অনেকেই কুইক ড্রায়িং নেলপলিশ কেনেন। সে রকম না কেনাই ভাল। কারণ এই ধরনের নেলপলিশ শুকিয়ে গেলে দ্রুত উঠে যায়। তাই, নেলপলিশ শুকোনোর জন্য একটু সময় দিতেই হবে। এই ধরনের নেলপলিশ দীর্ঘস্থায়ী হয়।

সযত্নে প্রলেপ: নখে নেলপলিশের প্রথম প্রলেপকে বলা হয় বেস কোট। এরপর আরও দু’বার বা তিনবার নেলপলিশ লাগানো যায়। তবে মনে রাখবেন প্রতি বার রঙের প্রলেপ লাগানোর পরে কিছুক্ষণ অপেক্ষা করা ভাল। একটি প্রলেপ পুরো শুকিয়ে গেলে তবেই পরবর্তী প্রলেপ দিন। সবার শেষে দিন টপ কোট। এই আস্তরণে আপনার নেলপলিশ মসৃণ হবে। চট করে নখ থেকে উঠবেও না। যখনই নেলপলিশ পরবেন, সবসময় শুরু করুন নখের মাঝখান থেকে। তারপর সন্তর্পণে পাশের অংশে রং লাগান।

নখের যত্ন নিন: তবে শুধু নখ রাঙালেই হবে না। নেলপলিশ পরা নখের যত্নও নিতে হবে। চেষ্টা করবেন নখ ছোট রাখতে। তাতে ঘরে বাইরে কাজে সুবিধে হয়। বড় নখ দেখতে সুন্দর লাগলেও সমস্যা হয় কাজে। তা ছাড়া, নখ ভাঙার প্রবণতা থাকলেও বড় নখের শখ বর্জন করাই বাঞ্ছনীয়।

পায়ের তুলনায় হাতের আঙুলের নখ থেকে নেলপলিশ দ্রুত উঠে যায়। তাই কাপড় কাচা, বাসন মাজার মতো জলের কাজ করার সময় সম্ভব হলে গ্লাভস পরুন। তাতে চট করে নখ থেকে রং উঠবে না। আর নখে রং বেশিদিন ধরে রাখতে হলে ভুলে যেতে হবে দাঁত দিয়ে নখ কাটার বদঅভ্যাস।

এত সবকিছুর পরেও যদি নেলপলিশের পরত উঠে যায়, তা হলে টাচ আপ করতে যাবেন না। কারণ টাচ আপ কখনওই আসল শেডের সঙ্গে মেলে না। তাই একবার নেলপলিশ উঠতে শুরু করলে রিমুভার দিয়ে পুরোটা তুলে নখ পরিষ্কার করে আবার নখে রং লাগান। তবে হাত বা পায়ে লাগাতার নেলপলিশ লাগিয়ে রাখবেন না। মাঝে মাঝে নখকে বিশ্রাম দিন। নখ ভাল থাকবে।
এই নিয়মগুলো মনে রেখে নখকে রঞ্জিত করুন। সবার নজর থাকবে আপনার নখদর্পণেই।

Related Articles

Back to top button