March 29, 2024 | 8:44 AM

বিশেষজ্ঞদের মতে, আমলকির মধ্যে উপস্থিত রয়েছে উপকারি ফ্যাট, ভিটামিন এ, সি, ডি, ই, কে, বি ১২ এবং ক্যালসিয়াম ত্বকের ভিতরে পুষ্টির ঘাটতি দূর করে। এছাড়া ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

শুধু তাই নয়, এতে উপস্থিত আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং পটাসিয়ামও নানাভাবে ত্বকের পরিচর্যা করে থাকে। সেই সঙ্গে নানাবিধ ত্বকের বিভিন্ন সমস্যা কমাতেও বিশেষ ভূমিকা নেয়। তাই ত্বকের খেয়াল রাখতে আমলকির ফেসপ্যাক ব্যবহার করুন।

তবে চলুন জেনে নেই কোন কোন উপকরণ দিয়ে এই ফেসপ্যাক বানানো সম্ভব-

আমলকি, দই এবং মধু
ত্বককে উজ্জ্বল করতে আমলকির ফেসপ্যাকটিকে কাজে লাগান। বিশেষজ্ঞদের মতে, নিয়মিত ত্বকের পরিচর্যায় এই প্রাকৃতিক উপাদানটিকে কাজে লাগালে ত্বক তো পরিষ্কার হয়ই, সেই সঙ্গে ত্বক হয়ে ওঠে নরম এবং প্রাণবন্ত। এক্ষেত্রে দুই চামচ বাটা আমলকির সঙ্গে পরিমাণ মতো গরম জল মেশাতে হবে। তারপর এতে এক চামচ মধু এবং দই মিশিয়ে সবকটি উপাদানকে ভাল করে নাড়িয়ে পেস্ট তৈরি করতে হবে। এরপর পেস্টটি মুখে লাগিয়ে কম করে দশ থেকে ২০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।

অ্যাভোকাডো এবং আমলকি
বেশ কিছু স্টাডিতে দেখা গেছে, অ্যাভোকোডো এবং আমলকি এক সঙ্গে বানানো ফেসপ্যাকে এত মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট এবং আরও সব উপকারি উপাদান থাকে যা ত্বকের পরিচর্যায় ভালো উপকার করে। বিশেষত বলিরেখা কমাতে এই ফেসপ্যাকটির কোনও বিকল্প হয় না। এক্ষেত্রে দুই চামচ বাটা আমলকি নিয়ে তার সঙ্গে দুই চামচ অ্যাভোকাডো নিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। এই সময় মেশাতে হবে অল্প পরিমাণে দইও। তারপর সবগুলো ভাল করে মিশিয়ে নিয়ে সেটি মুখে লাগিয়ে কিছুক্ষণ পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

পেঁপে এবং আমলকি
ত্বককে উজ্জ্বল করতে পেঁপে ও আমলকির ফেসপ্যাকের গুরুত্ব রয়েছে। বেশ কিছু স্টাডিতে একথা প্রমাণিত হয়েছে যে, অল্পদিনেই ত্বক উজ্জ্বর করতে এই প্যাকটির কোনও বিকল্প হয় না। এক্ষেত্রে দুই চামচ আমলা গুঁড়োর সঙ্গে পরিমাণ মতো গরম জল মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর তাতে দুই চামচ পেঁপে মেশাতে হবে। সবশেষে পেস্টটি মুখে লাগিয়ে ৩০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।

আমলা এবং হলুদ গুঁড়ো
আমলাকি এবং হলুদ গুঁড়ো মিশিয়ে বানানো ফেসপ্যাক মুখে লাগাতে শুরু করুন দেখবেন মুখের দাগ মিলে যাবে শুধু তাই নয়, এতে উজ্জ্বলতাও বেড়ে যাবে। এক্ষেত্রে তিন চামচ আমলা পাউডার, এক চামচ হলুদ গুঁড়ো এবং দুই চামচ লেবুর রস মিলিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি মুখে লাগিয়ে কম করে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।