আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে খেজুরের কিছু গুণাগুন, দেখেনিন একঝলকে

খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও আয়রন যা ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের দাগও দূর করে। চুলের বৃদ্ধি বাড়াতেও এটি কাজ করে।

পাঠকদের জন্য এবার থাকছে, এই খেজুর কিভাবে রূপচর্চায় ব্যবহার হয়।

ত্বক উজ্জ্বল করতে:
খেজুরে রয়েছে প্রোটিন ও এনজাইম যা ত্বকের উজ্জলতা বাড়ায়। কয়েকটি খেজুর বিচি ছাড়িয়ে দুধে ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন ব্লেন্ড করে পেস্ট তৈরি করে ত্বকে লাগান। কিছুক্ষণ পর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।এভাবে কয়েকদিন লাগানোর পরেই ফল পেতে থাকবেন।

বলিরেখা দূর করতে:
খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট যা বলিরেখা দূর করে টানটান রাখে ত্বক। কয়েকটি খেজুর ব্লেন্ড করে ১ চা চামচ দই ও মধু মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। আধা ঘণ্টা পর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন লাগাতে হবে।

ত্বকের নমনীয়তায়:
খেজুর ত্বককে নমনীয় করে তোল। কারণ খেজুরে রয়েছে রয়েছে ভিটামিন সি। খেজুর ব্লেন্ড করে ১ চা চামচ চন্দন গুঁড়া ও ১ চা চামচ হলুদ গুঁড়া মেশান। সামান্য দুধ মিদিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রেখে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বকের ফাটা দাগ দূর করতে:
ত্বকের ফাটা দাগ দূর করবে খুব সহজেই দূর হয়ে খেজুরের সাহায্য। এজন্য খেজুর পেস্ট করে অ্যালোভেরা জেল মিশিয়ে ত্বকে লাগাতে হবে।

চুল পড়া বন্ধ করতে:
খেজুরে থাকা আয়রন ও ভিটামিন বন্ধ করতে পারে চুল পড়া। খেজুর ব্লেন্ড করে মাথার তালুতে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

চুল ঘন করতে:
খেজুরের তেল নিয়মিত ব্যবহার করলে চুল হয় ঘন, কালো।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress