চুলের নানা সমস্যা দূর করবে অ্যালোভেরা, জেনেনিন বিস্তারিত

হাজারো গুণ সম্পন্ন অ্যালোভেরা গাছ এখন প্রায় সবার বাড়িতেই দেখা যায়। বাড়িতে থাকা এই গাছই আমাদের ত্বক, চুল এবং শরীরের নানা সমস্যার সমাধান নিমেষেই করতে পারে। অ্যালোভেরায় অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য থাকায় ত্বকের জ্বালা-পোড়া ও ক্ষত নিমেষেই সারাতে পারে। এছাড়াও, অ্যালোভেরা ভিটামিন এ, সি, বি, এফ এবং ফলিক অ্যাসিড সমৃদ্ধ, যে কারণে চুল এবং স্ক্যাল্প উভয়ই সুস্থ থাকে।

তাই এখন থেকে চুলের যত্নে অ্যালোভেরা ব্যবহার করতে পারেন। কীভাবে কাজে লাগাবেন ভাবছেন? জেনে নিন..

> দুই টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে দুই টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে পুরো চুল ও স্ক্যাল্পে ভালোভাবে লাগান। তারপর আধা ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। এই হেয়ার মাস্ক আপনার চুলকে হাইড্রেট, নরম আর বাউন্সি রাখবে।

> দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল, এক টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে চুলে ও স্ক্যাল্পে লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করার পর ২০ মিনিট রেখে দিন। তারপর শ্যাম্পু করে নিন। এই হেয়ার মাস্ক চুলকে উজ্জ্বল ও মসৃণ করে তুলবে।

> তিন টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে এক চা চামচ লেবুর রস ব্লেন্ড করে স্ক্যাল্পে ভাল করে লাগান। ১৫ মিনিট রাখার পর শ্যাম্পু করে নিন। এই হেয়ার মাস্ক স্ক্যাল্প হাইড্রেট এবং হেলদি রাখবে।

> আধা কাপ গ্রিন টির সঙ্গে দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল ব্লেন্ড করে স্ক্যাল্প ও চুলে ভালো করে লাগান। তারপর আধা ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। এই মাস্ক আপনার মাথার ত্বক সুস্থ রাখার পাশাপাশি প্রদাহ ও জ্বালা কমাবে।

> দুই টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে দুই টেবিল চামচ পেঁয়াজের রস মিশিয়ে স্ক্যাল্পে লাগান। ১৫ মিনিট পর শ্যাম্পু করে নিন। এই মাস্ক চুল পড়া এবং পাতলা হওয়ার সমস্যা কমাতে দারুণ কার্যকর!

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress