নখের পাশে চামড়া উঠলে দ্রুত যা যা করবেন আপনি, জেনেনিন বিস্তারিত

নখের চারপাশে চামড়া ওঠার সমস্যায় অনেকেই ভোগেন। বেশিরভাগ ক্ষেত্রেই এটি তেমন সমস্যার কারণ হয় না। তবে যখনই ওই চামড়া ছেঁড়ার চেষ্টা করা হয়, তখনই ঘটে অঘটন।

এক্ষেত্রে ওই স্থানে ব্যথা হয়, আবার কখনো কখনো তা সংক্রমণের কারণ হতে পারে। আর আঙুলের অগ্রভাগে শরীরের অনেক গুরুত্বপূর্ণ নার্ভ থাকে। ফলে নখের আশপাশ থেকে ওঠা চামড়া ছিঁড়লে বিপদ বাড়তে পারে। তবে কেন এই চামড়া ওঠে?

বিশেষজ্ঞদের মতে, নখের পাশে মড়া চামড়া ওঠার বেশ কয়েকটি কারণের মধ্যে অন্যতম হলো- অপরিষ্কার নখ, বারবার সাবান দিয়ে হাত ধোয়া ও জলের কাজ করা কিংবা শরীরে পুষ্টি বা ভিটামিনের অভাব।

নখের পাশে ছোট্ট একটু চামড়া উঠলে অনেকেই তা ছিঁড়ে ফেলার চেষ্টা করেন। আর তখনই বাড়ে বিপদ। এতে অনেকটা চামড়া উঠে আসে। যা ব্যথা বাড়ায়। ফলে নখের আশপাশে চামড়া উঠে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি। জেনে নিন করণীয়-

>> এই সমস্যা দেখা দেখলে প্রথমে সেই চামড়ার অংশ সাবধানে কেটে ফেলুন নেইল কাটার দিয়ে। তবে খেয়াল রাখবেন যেন ক্ষত সৃষ্টি না হয়।

> নখের পাশের এই চামড়াগুলো মৃতকোষ। যদি আপনি নিয়মিত নখের পরিচর্যা করেন তাহলে এই মৃত চামড়া সহজে উঠবে না। অপরিষ্কার নখের পাশেই চামড়া ওঠার সমস্যা দেখা যায়।

> কিছু চামড়া নখের মধ্যেও বেড়ে ওঠে। সেগুলোও বেশ সাবধানে ছেঁটে ফেলতে হবে। আর কখনো তা টেনে ছিঁড়তে যাবেন না। এতে সেখানে ব্যথা হতে পারে।

>> নখ বেশি শুষ্ক থাকলে কিউটিকেল অয়েল ব্যবহার করুন। এতে নখের আশপাশে চামড়া ওঠার সমস্যা কমবে।

> অনেক সময় নখের কোণে ময়লা জমে যায়। সেক্ষেত্রে হালকা গরম জলে হাত ও পা কিছুক্ষণ চুবিয়ে রেখে তারপর ব্রাশ দিয়ে পরিষ্কার করে নিন।

>> পাশাপাশি অতিরিক্ত জলের কাজ করবেন না। আর করলেও হ্যান্ড গ্লাভস ব্যবহার করুন। হাত ধোয়ার পর পর্যাপ্ত ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে নখের আশপাশের ত্বক শুষ্ক হবে না।

>> নখে নেইলপলিশ ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকুন। এতে থাকা কেমিক্যাল নখ ও এর আশপাশের পাতলা ত্বকের জন্য ক্ষতির কারণ হতে পারে।

>> শরীরের সার্বিক পুষ্টি ও ভিটামিনের চাহিদা পূরনের দিকে লক্ষ্য রাখুন। সুষম খাবার ও পর্যাপ্ত জল পান করুন।

>> সাবধান থাকার পরও যদি চামড়া উঠে ক্ষত বা ব্যথার সৃষ্টি হয় তাহলে অ্যান্টিবায়োটিক মলম ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress