ভাপা ডিমের কারি তৈরির সহজ রেসিপি, জেনেনিন

Written by News Desk

Published on:

ডিম এমন একটি খাবার যা দিয়ে তৈরি করা যায় অসংখ্য পদ। ডিম দিয়ে তৈরি যেকোনো খাবারই খেতে অনেক সুস্বাদু হয়। বাড়িতে সাধারণত আমরা ডিম ভাজি, পোচ কিংবা ভুনা করে খেয়ে থাকি। এসবের বাইরেও তৈরি করা যায় সুস্বাদু সব পদ। আজ চলুন জেনে নেওয়া যাক তেমনই একটি পদ ভাপা ডিমের কারি তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

ডিম- ৪টি
টুকরো করে কাটা আলু
শুকনো মরিচ- ১টি
টমেটো- ১টি
পেঁয়াজ- ২টি
আদা-রসুন বাটা- ১ চা চামচ
হলুদ গুঁড়া- হাফ চা চামচ
জিরা গুঁড়া- হাফ চা চামচ
ধনিয়া গুঁড়া- হাফ চা চামচ
মরিচের গুঁড়া- ১চা চামচ
গরম মসলা গুঁড়া- ১চা চামচ
লবণ- স্বাদমতো
তেল- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

একটি পাত্রে ডিমগুলো ভেঙে তার মধ্যে লবণ ও হলুদ দিয়ে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। এবার টিফিন বক্সে একটু তেল মাখিয়ে তার মধ্যে ডিমের মিশ্রণ ঢেলে ঢাকনা বন্ধ করে দিন। এরপর মাঝারি আঁচে কড়াই বসিয়ে তাতে অল্প ডানি দিন। এবার তার মধ্যে একটি স্ট্যান্ড বসিয়ে তার উপর টিফিন বক্সটি বসিয়ে দিন।

১৫-২০ মিনিট ভাপ দিয়ে টিফিন বক্সটি নামিয়ে নিন। ঠান্ডা হলে টিফিন বক্স থেকে ডিম বের করে নিয়ে তারপর ছুরি দিয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এরপর কড়াইয়ে তেল গরম করে ডিমের টুকরাগুলো হালকা ভেজে তুলে রাখতে হবে। আলুও ভেজে তুলে রাখুন। এরপর আরও একটু তেল দিয়ে শুকনো মরিচ ফোড়ন দিন। তার মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিয়ে টমেটো কুচি, লবণ ও হলুদ দিয়ে নাড়ুন। এরপর তাতে আদা, রসুন বাটা, জিরা, মরিচ, ধনিয়া গুঁড়া দিয়ে ভালোভাবে কষাতে হবে।

মশলা কষিয়ে তেল ছেড়ে এলে তার মধ্যে আলু দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে পরিমাণমতো জল দিয়ে ঢেকে দিতে হবে। আলু সেদ্ধ হয়ে এলে তার ভেতরে ডিমের টুকরাগুলো দিয়ে দেবেন। এরপর উপরে গরম মসলার গুঁড়া ছিটিয়ে আরেকটু জ্বাল দেবেন। ঝোল ঘন হয়ে এলে ধনিয়া পাতার কুচি দিয়ে নামিয়ে নিন।

Related News