জীবনযাপন

আপনার সন্তান কি বিছানায় প্রস্রাব করে? তাহলে জেনেনিন, এই অভ্যাস কিভাবে বদলাবেন!

আপনার সন্তান বড় হচ্ছে, অথচ ঘুমের মধ্যে বিছানায় প্রস্রাব করে। এটা যদি নিয়মিত অভ্যাসে পরিণত হয়ে থাকে তবে তা বন্ধ করবেন কীভাবে? নিজ সন্তানের এই বিব্রতকর সমস্যা নিয়ে ভুগেননি এমন বাবা মা খুঁজে পাওয়া দুস্কর।

যুক্তরাষ্ট্রের ওহায়োর ক্লিভলেন্ড ক্লিনিকের একদল ডাক্তারের নির্দেশনা দিয়েছেন কীভাবে বিছানায় প্রস্রাব করার অভ্যাস রুখবেনঃ

১) রাতের খাবারের পরপরই তরল জাতীয় খাবার খাওয়ানোর অভ্যাস বন্ধ করতে হবে।

২) ঘুমানোর সময় শিশুকে উঠিয়ে একবার হলেও প্রস্রাব করিয়ে আনতে হবে। তবে সবসময় এটা করবেন না তাহলে আপনার বাচ্চা নিদ্রাহীনতা ও হতাশায় ভুগবে।

৩) দিনের কোন সময় জল কিংবা তরল জাতীয় খাবার বেশি খাবে সেটার জন্য একটি রুটিন করে দিন।

৪) শিশুদের বাথরুমে যাওয়ার সময় নির্দিষ্ট করে দিতে হবে। প্রতি দুই তিন ঘন্টা পর যাতে বাথরুমে যায় সেটা খেয়াল রাখুন।

৫) রাতের বেলা ক্যাফেইন জাতীয় পানীয় যেমন চকোলেট মিল্ক এবং কোকো খাওয়ানো বন্ধ করুন। এটাতেও কাজ না করলে সাইট্রাস জাতীয় জুস ও মিষ্টি খাওয়ানো বন্ধ করুন।

৬) কোষ্ঠকাঠিন্য আছে কীনা সেটা যাচাই করার জন্য ডাক্তারের শরনাপন্ন হোন। অনেক সময় কোষ্ঠকাঠিন্য থেকে বিছানায় প্রস্রাব করার অভ্যাস তৈরি হতে পারে।

৭) সপ্তাহে কোন কোন রাতে শিশু বিছানায় প্রস্রাব করেনি সেদিনগুলো শিশু নিজে লাল কালি দিয়ে ক্যালেন্ডারে দাগ দিন এবং বিছানায় প্রস্রাব না করার জন্য তাকে বিভিন্ন ধরনের পছন্দনীয় পুরস্কার দিতে পারেন।

৮) যাই হোক না কেন কখনোই বাচ্চাকে এ অভ্যাসের জন্য শাস্তি দিবেন না। শাস্তি দিয়ে সমস্যার সমাধান করা যাবে না।

এছাড়াও আপনার বাচ্চাকে আস্ত দারুচিনি চিবিয়ে খেতে দিতে পারেন। সকালের ব্রেকফাস্টে দারুচিনি গুঁড়োর সাথে চিনি মিশিয়ে খাবার যেমন-ব্রেড, বাটার টোস্টে মিশিয়ে দিন। নিম্নাঙ্গের আশেপাশে কুসুম গরম অলিভ অয়েল মাখিয়ে নিতে পারেন। এতেও উপকার পাওয়া যেতে পারে।

Related Articles

Back to top button