ফর্সা ত্বক পেতে চালের গুঁড়ার ব্যবহার করবেন যেভাবে! জেনেনিন

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বিভিন্ন ধরনের প্রসাধনী সবাই ব্যবহার করেন। তার মধ্যে স্ক্রাবার অন্যতম। ত্বকের মৃতকোষ দূর করতে স্ক্রাবারের বিকল্প নেই। তবে জানেন কি, ঘরোয়া উপাদান দিয়েও আপনি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পারেন। শুধু মুখ নয়, পুরো শরীরেই উজ্জ্বলতা বাড়াতে ব্যবহার করতে পারেন চালের গুঁড়ার স্ক্রাবার। বাজারচলতি স্ক্রাবারের বদলে ঘরেই তৈরি করুন এই বডি স্ক্রাব। ত্বকের মৃত কোষ ও ময়লা দূর করে মুহূর্তেই ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এই স্ক্রাবার। এ ছাড়াও ত্বকের আর্দ্রতা বাড়ায় ও কোমল রাখে। চালের গুঁড়ায় আছে অ্যান্টিঅক্সিডেন্ট ও বিভিন্ন খনিজ উপাদান। যা ত্বকের বলিরেখা দূর করে। একই সঙ্গে মসুর ডাল প্রোটিন, ভিটামিন ও খনিজের উৎস। এসব উপাদান ত্বকের অতিরিক্ত সিবাম দূর করে ও ত্বকে জমে থাকা ময়লাও দূর করে। ফলে ত্বক ফর্সা হতে থাকে। জেনে নিন চালের গুঁড়া দিয়ে কীভাবে বডি স্ক্রাবার তৈরি করবেন-

স্ক্রাব তৈরিতে যা যা লাগবে- চালের গুঁড়া ৫০ গ্রাম, মসুর ডালের গুঁড়া ৩০ গ্রাম, ওটস ২০ গ্রাম, মুলতানি মাটি ২০ গ্রাম, হলুদ সামান্য, নিমের গুঁড়া ২ গ্রাম, ল্যাভেন্ডার অয়েল কয়েক ফোঁটা ও টকদই সামান্য।

পদ্ধতি- একটি বাটিতে চাল ও মসুর ডালের গুঁড়া মিশিয়ে নিন। তারপর একে একে ওটস, মুলতানি মাটি, হলুদ ও নিমের গুঁড়া মিশিয়ে ল্যাভেন্ডার অয়েল যোগ করুন। এরপর টকদই মিশিয়ে ভালো করে মিশ্রণটি পেস্টের মতো তৈরি করুন। ব্যস তৈরি হয়ে গেলো ঘরোয়া স্ক্রাব। একটি বোতলে কয়েকদিন পর্যন্ত রাখতে পারবেন এই স্ক্রাব।

মুখ, ঘাড়, হাত ও পা’সহ পুরো শরীরেই আলতোভাবে স্ক্রাবটি ম্যাসাজ করুন। ৫-১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। তবে অতিরিক্ত ঘষবেন না। নিয়মিত বডি স্ক্রাবার হিসেবে চালের গুঁড়া ব্যবহারে ত্বকের হারানো উজ্জ্বলতা কয়েকদিনের মধ্যেই ফিরে পাবেন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress