জীবনযাপন

খাবার নিরাপদ রাখুন, এই ৫টি পদ্ধতিতে! জেনেনিন বিস্তারিত

পরিষ্কার রাখুন * খাবার তৈরির পূর্বে ও খাবার তৈরির সময় সাবান ও জল দিয়ে হাত ধৌত করুন। * টয়লেট ব্যবহারের পর হাত ধৌত করুন। * খাবার তৈরিতে ব্যবহৃত জিনিসপত্র ও রান্নাঘর নিয়মিত ধৌত করুন। * বিভিন্ন ধরনের কীটপতঙ্গ ও পোকামাকড় থেকে রান্নাঘর সুরক্ষিত রাখুন।

কাঁচা ও রান্না করা খাবার আলাদা রাখুন * কাঁচামাংস ও মাছ অন্যান্য খাবার থেকে আলাদা রাখুন। * কাঁচামাছ সবজি কাটার জন্য আলাদা ছুরি বা চাকু ব্যবহার করুন * কাঁচা ও রান্না করা খাবার আলাদা পাত্রে সংরক্ষণ করুন

সঠিক তাপমাত্রায় নির্দিষ্ট সময় ধরে খাবার রান্না করুন * বিশেষ করে মাছ, মাংস ও ডিম সম্পূর্ণরুপে সিদ্ধ করে রান্না করুন। * ৭০ ডিগ্রি সেন্টি গ্রেড তাপ মাত্রায় খাবার রান্না করুন। * বাসি খাবার পুনরায় খাওয়ার আগে ভাল করে তাপ দিয়ে নিন।

নিরাপদ তাপমাত্রায় খাবার রাখুন (৫ ডিগ্রি সেন্টিগ্রেডের নিচে এবং ৬০ ডিগ্রি সেন্টিগ্রেডের উপরে) * রান্না খাবার কক্ষ তাপমাত্রায় ২ ঘণ্টার বেশি রাখবেন না। * রেফ্রিজারেটরে খাবার সংরক্ষণের সময় ৫ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রার নিচে সংরক্ষণ করুন। * রান্না করা খাবার৬০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রার উপরে সংরক্ষণ করুন। * রেফ্রিজারেটরে বেশি সময় ধরে খাবার সংরক্ষণ করবেননা।

নিরাপদ জল ও নিরাপদ কাঁচামাল ব্যবহার করুন * নিরাপদ জল ব্যবহার করুন। * রান্নায় নিরাপদ ও সতেজ খাবার ব্যবহার করুন। * কাঁচা ফলমূল ও সবজি খাওয়ার আগে অবশ্যই ধুয়ে নিন। *মেয়াদোত্তীর্ণ খাবার খাওয়া থেকে বিরত থাকুন।

আসুন নিরাপদ খাবার খাই, সুস্থ্য থাকি। স্বাস্থ্যবান জাতি গড়তে সহায়তা করি।

Related Articles

Back to top button