জীবনযাপন

শীতে শুষ্ক ত্বকের বিশেষ যত্ন নিন প্রাকৃতিক উপায়ে, জেনেনিন বিস্তারিত

শীতের শুরুর সময় থেকে বসন্তের সময় পর্যন্ত ত্বকে একটা টানটান ভাব প্রায় সবারই থাকে। শুষ্ক ত্বক নিয়ে শীত পড়লেই মুশকিলে পড়েন অনেকে। তবে এমন অনেকেই আছেন যাদের আবার শীত ছাড়াও সারা বছরই শুষ্ক ত্বকের সমস্যায় ভুগতে হয়। মূলত এই সমস্যা অতিরিক্ত হয়ে থাকে যত্নের অভাবে।

শীতে সাধারণত ত্বকের প্রতি একটু বাড়তি যত্নের প্রয়োজন হয়। শুষ্ক ত্বকের ক্ষেত্রে যত্নটা একটু বেশিই নিতে হয়। এই সময় খেয়াল রাখতে হয় ত্বক যাতে পায় সঠিক ময়েশ্চারাইজেশন। আর যদি তা প্রাকৃতিক উপায়ে করতে পারেন তাহলে তো সবচেয়ে ভালো। চলুন তবে জেনে নেয়া যাক এই সময় কীভাবে খেয়াল রাখবেন শুষ্ক ত্বকের-

যেভাবে বুঝবেন ত্বক শুষ্ক হয়ে পড়েছে

মুখ ধোয়া বা গোসল করার পর ত্বকে অতিরিক্ত টানটান ভাব তৈরি হওয়া প্রধান লক্ষণ। অনকের আবার এই সময় ত্বকে অমসৃণতা ও চুলকানির ভাবও তৈরি হয়। মনে রাখবেন, শুষ্ক ত্বকে বলিরেখার সমস্যা দেখা যায় জলদি। তাই বিশেষ যত্ন নেয়া একান্ত দরকার।

যা করবেন

** মধু দিয়ে ফেসপ্যাক বানিয়েও ব্যবহার করতে পারেন শীতের সময়।

** পাকা কলা চটকে ফেসপ্যাক বানাতে পারেন। এটি শুষ্ক ত্বককে আদ্রতা জোগায়।

** দিনে দু’বার ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং করুন। যাদের ত্বক বেশি শুকনো তারা অয়েলবেস ক্লিনজার ও ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

** বেশি করে জল খান। শীতে শুধু ত্বক নয়, শুষ্ক পরিবেশের কারণে গোটা শরীরে আদ্রতার অভাব দেখা যায়। তাই শীতে জলের তেষ্টা না পেলেও জল খান সময় মেনে। ৩-৪ লিটার জল পান করুন রোজ।

** শুষ্ক ত্বকে স্ক্রাবিং বেশি না করাই ভালো। দরকার হলে মসুর ডাল বেটে ঘরেই ক্লিনজার তৈরি করে নিতে পারেন। এটি মুখের সঙ্গে সঙ্গে সারা গায়ে লাগান। ত্বকের মরা কোষ দূর করতে এটি খুব কার্যকরী। মসুর ডাল বাটার সঙ্গে কাচা দুধ মিশিয়ে নিন দরকার পড়লে।

Related Articles

Back to top button