যেসব খাবার একসঙ্গে খাওয়া উচিত নয়, খেলে হতে পারে মারাত্মক ক্ষতি! জেনেনিন

Written by News Desk

Published on:

ক্ষুধা পেলে যা সামনে আছে তাই খেয়ে ফেলার অভ্যাস আমাদের বেশিরভাগেরই রয়েছে। আবার আমাদের মধ্যে এমন অনেকেই আছি যারা পছন্দের খাবারগুলো দেখলে ভালো মন্দ না বুঝেই খাওয়া আরম্ভ করি। কিন্তু জানেন কী, কিছু কিছু খাবার আছে যা কখনোই একসঙ্গে খাওয়া উচিত নয়।
যখনই খাবারের মেন্যু ঠিক করবেন মনে রাখবেন যেন সেই খাবারগুলো একসঙ্গে না থাকে যা আপনার জন্য ক্ষতিকর। চলুন তবে দেখে নেয়া যাক যে খাবারগুলো একসঙ্গে খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর-

দই ও ফল

ওজন কমানোর জন্য অনেকেই দইয়ের মধ্যে আপেল, আঙুল, খেজুর ও অন্যান্য শুকনো ফল মিশিয়ে খেতে ভালোবাসেন। কিন্তু এই খাবার মোটেই ভালো নয়। কারণ দই ও ফল একসঙ্গে খেলে অ্যাসিড হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আবার প্রয়োজনীয় ফাইবারও ভেঙে যায়। এছাড়া কোল্ড অ্যালার্জি হওয়ার সম্ভাবনাও থাকে।

কর্নফ্লেক্স ও জুস

সকালের নাস্তায় দুধ কর্নফ্লেক্স আর অরেঞ্জ জুস খেয়ে থাকেন অনেকেই। এই খাবার এনজাইম ভেঙে দেয় ফলে অ্যাসিড হয়। এছাড়া এটি দরকারি কার্বোহাইড্রেটকেও ভেঙে দেয়।

বার্গার ও ফ্রাই

বার্গারের সঙ্গে ফ্রেঞ্চ ফ্রাই যেন স্বাদ দিগুণ করে। আবার দোকানগুলোতেও বার্গারের সঙ্গে ফ্রেঞ্চ ফ্রাই দেয়া হয়। কিন্তু জানেন কী, এই ফ্রাই আর বার্গার একসঙ্গে খাওয়া উচিত নয়। এতে রক্তে বেশি সুগার তৈরি হয়। যার ফলে খাওয়ার পর পরই ক্লান্তি চলে আসে।

পিজ্জা ও সোডা

অনেকেই আছেন যাদের পিজ্জার সঙ্গে সোডা বা কোলা না হলে চলেই না। কিন্তু জানেন কী, এই দুই খাবার পাকস্থলি একসঙ্গে নিতে পারে না। ফলে হজমের সমস্যা দেখা যায়। একই সঙ্গে আপনার এনার্জিও কমিয়ে দেয়।

ডিম ও বেকন

ব্রেকফাস্ট প্ল্যাটারে ডিম ও বেকন একসঙ্গে খাওয়া উচিত নয়। কারণ দুটো খাবারই শক্তির উৎস। আর এই দুই খাবার থেকে যে শক্তি উৎপন্ন হয় তা খুব তাড়াতাড়ি আবার শেষ হয়ে যায়। ফলে অলসতা চলে আসে।

Related News