জীবনযাপন

মুখের বাড়তি চর্বি কমাতে এই কয়েকটি সহজ কাজ, জেনেনিন অবশ্যই

কয়েকটি সহজ কাজে আপনি মুখের চর্বিকে কমিয়ে ফেলতে পারেন। যা আপনাকে করতে পারে আরও আকর্ষণীয়, কমিয়ে দিতে এ বিষয়ে আপনার গোপন কষ্ট। আসুন জেনে নিই মুখে জমে থাকা চর্বি সমস্যায় কী করতে হবে।

১.ফ্যাট জাতীয় খাবার কম গ্রহণ করুন: যথাসম্ভব কম ফ্যাটযুক্ত খাবার গ্রহণ করুন। ঘুমানোর ঠিক আগে খাওয়ার অভ্যাস ত্যাগ করুন। এছাড়া সোডা, বিভিন্ন ধরনের ডেজার্ট গ্রহণ থেকে যথাসম্ভব বিরত থাকুন।

২.শরীর চর্চার একটি রুটিন করে নিন: আপনি যদি শরীরের ওজন কমাতে সক্ষম হন, তবে তা আপনার মুখের চর্বি কমাতেও সাহায্য করবে। ডাক্তাররা প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট কার্ডিওভাস্কুলার শরীর চর্চার উপর বেশি জোর দেন।

৩.মুখের বিভিন্ন ব্যায়াম করুন: কিছু মুখের ব্যায়াম আপনার মুখের অতিরিক্ত ফ্যাটকে ঝরিয়ে দিতে সাহায্য করে। যেমন কয়েক সেকেন্ডের জন্য দাঁতে দাঁত চেপে হাসুন। চোখ কুঁচকানো বা সরু করা থেকে বিরত থাকুন। আপনার ঠোঁট কুঞ্চিত করুন এবং ব্যায়ামটি চালিয়ে যান।

৪.পর্যাপ্ত ঘুমান: একজন প্রাপ্ত বয়স্ক মানুষের রাতে কমপক্ষে ৭-৮ ঘণ্টা ঘুমানো উচিত। এর কম হলে আপনার মুখে এর ছাপ পড়তে পারে। ক্লান্তিতে আপনার মুখ স্ফীত হয়ে যেতে পারে। তাই পর্যাপ্ত ঘুমানোর কোন বিকল্প নেই।

Related Articles

Back to top button