জীবনযাপন

সাবধান! বাচ্চাদের চোখ লাল হওয়ার কারণ ও প্রতিকার গুলি, জেনেনিন বিস্তারিত

ছোট বাচ্চাদের ত্বক, চোখ সহ বিভিন্ন অঙ্গ অত্যন্ত সংবেদনশীল হয়। তাদের ত্বকের মতোই চোখও অতি সংবেদনশীল অঙ্গ। অনেক সময় বাচ্চাদের চোখ লাল হতে দেখা যায়। লাল হলে, সেখানে শুষ্ক ভাব দেখা যায়,  চুলকায় এমনকি চোখ থেকে জল পড়তে শুরু করে। আবার চোখ লাল হওয়ার পিছনে অন্যান্য রোগও দায়ী হতে পারে। তবে চোখ কেন লাল হয় এবং কী ভাবে তা ঠিক করা যায়, তা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বাচ্চাদের চোখ লাল হওয়ার কারণ

>আপনার শিশু যদি বারবার চোখ ডলে বা ঘষে, তাহলে তাদের চোখ লাল হয়ে যেতে পারে। তবে এটি চোখ লাল হওয়ার সাধারণ একটি কারণ। কিছুক্ষণের মধ্যে এটি নিজে থেকে ঠিক হয়ে যায়।

>অ্যালার্জি বাচ্চাদের চোখ লাল হওয়ার অন্যতম প্রধান কারণ। ধুলা বা কোন বিশেষ প্রোডাক্টের ব্যবহারের ফলে অ্যালার্জি হতে পারে। আবার আঘাত লেগেও চোখ লাল হয়ে যেতে পারে। এ সমস্ত কারণে চোখ থেকে জল পরতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে শীঘ্র চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা উচিত।

>অ্যাডিনোভাইরাস ও হারপিসের কারণে বাচ্চাদের মধ্যে ভাইরাল ইনফেকশান দেখা দেয়। এ কারণে চোখের ভিতরের অংশ লাল হয়ে যায়। এর ফলে বাচ্চাদের অন্য কোনও রোগও হতে পারে।

>সাধারণত হোমিফিলস বা স্ট্রেপ্টোকোকাস নিউমোনিয়ার কারণে বাচ্চাদের চোখে ব্যাক্টিরিয়াল ইনফেকশান দেখা দেয়। চোখের মণির আশপাশের রঙ লাল হওয়া এর অন্যতম লক্ষণ। কিছু কিছু ক্ষেত্রে আবার চোখ হলুদ হয়ে যায়।

>খেলাধুলা করার সময় শিশুর চোখে পোকা কামড়ে দিতে পারে। অনেক সময় এগুলো নিজে থেকে ঠিক হয়ে গেলেও, মাঝেমাঝে গুরুতর আকার ধারণ করতে পারে। তাই চিকিৎসকদের পরামর্শ নেওয়া উচিত।

শিশুর চোখ লাল হলে কী করবেন?

>বাচ্চাদের চোখ লাল হলে তাতে তৎক্ষণাৎ ঠান্ডা জলের ঝাপটা দিন। ধুলা বা আঘাত লাগার ফলে এমন হলে, তা ঠিক হয়ে যাবে। মোলায়েম তোয়ালে দিয়ে চোখ পরিষ্কার করবেন।

>সুতির কাপড় দিয়ে চোখ সেঁক দিন। আঘাত বা কোনও পোকার কামড়ের ফলে চোখ লাল হলে এই সেঁকের ফলে তা কমতে পারে।

>কোন নির্দিষ্ট সাবান বা শ্যাম্পুর ব্যবহাররে পর অ্যালার্জিক রিয়্যাকশানের ফলে চোখ লাল হয়ে থাকে, তা হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, সেই সামগ্রীগুলি পাল্টে ফেলুন।

>সন্তান বার বার নিজের চোখ চুলকালে, তাদের এই অভ্যাস ছাড়ান।

>চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চোখের ড্রপ ব্যবহার করতে পারেন। এর ফলে লাল ভাব কমবে।

Related Articles

Back to top button