অকালে চুল পড়ে যাচ্ছে? এই সমস্যা থেকে মুক্তি পেতে, আজকেই খান এই খাবার

More articles

বর্তমান যুগে নিত্যপ্রয়োজনীয় জিনিসে এত পরিমান রাসায়নিক উপাদান ব্যবহার করা হয় যে সেগুলি ব্যবহারের ফলে আমাদের বিভিন্ন রকমের সমস্যা দেখা দেয়। এরকম একটি পরিচিত সমস্যা হলো অকালে চুল পড়া। এই ব্যস্ত সময় ঠিকমতো চুলের যত্ন নেওয়া কারোর পক্ষেই এখন আর সম্ভব হয়ে ওঠেনা। সে কারণে চুল পড়া নিত্যদিনের সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তবে এই চুল পড়া প্রতিরোধ করার উপায় হিসেবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা চার ধরনের খাবারের কথা উল্লেখ করেছেন। আসুন জেনে নেই কোন চার ধরনের খাবার কমাবে চুল পড়ার মতো সমস্যা।

১. বাদাম : বাদামে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন, মিনারেল, স্বাস্থ্যকর চর্বি ও ফাইটোক্যামিক্যাল, যা চুলপড়া প্রতিরোধ করে সহায়ক। নিয়মিত বাদাম খেলে চুল মসৃণ ও ঘন হয়।

২. পালং শাক : ভরপুর পুষ্টি সম্পন্ন পালং শাকে
রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। এছাড়া ভিটামিন বি, সি ও ই ছাড়াও আছে পটাশিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম ও ওমেগা থ্রি ফ্যাটি এসিড যা চুলের জন্য স্বাস্থ্যকর।

৩. ডিম : ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে যা চুলের জন্য প্রয়োজনীয়। এছাড়া ডিমে থাকা বায়োটিন ও ভিটামিন বি চুলপড়া প্রতিরোধে সাহায্য করে।

৪. গাজর : গাজরের থাকা বিটা ক্যারোটিন চুল স্বাস্থ্যকর রাখার জন্য উপকারী। সকালে এক গ্লাস গাজরের জুস খেলে চুল স্বাস্থ্যোজ্জ্বল থাকে।

Latest