March 28, 2024 | 6:38 PM

নিজের চুলের যত্ন করলেও অনেক ক্ষেত্রে শিশুদের চুলের যত্নের গুরুত্বটা খেয়াল রাখা হয় না।

আর খেয়াল রাখলেও ঠিক কীভাবে তা করা উচিত সে বিষয়ে যথেষ্ট ধারণা অনেকেরই নেই।

বড়দের মতো শিশুদের চুলেও তেল-শ্যাম্পু দিতে হয়। তবে এর কিছু নিয়মও রয়েছে।

‘রেড বিউটি স্যালন’য়ের কর্ণধার আফরোজা পারভীন বলেন, “শিশুর মাথার ত্বক ভালো রাখতে এবং চুলের বৃদ্ধি উন্নত করতে সপ্তাহে অন্তত একবার শিশুর চুলে তেল মালিশ করা এবং ভালো মতো শ্যাম্পু করা প্রয়োজন।”

তার মতে, একেক বয়সের শিশুদের চুলে একেক ভাবে যত্ন নিতে হবে।

যেমন- জন্ম থেকে এক বছরের শিশুদের মাথায় তেল দেওয়া অনেকটাই সহজ। সাধারণভাবেই এই বয়সের শিশুদের সারা শরীর ও চুলে তেল দেওয়া হয়।

তাদের চুলে কেবল তেল মেখে না রেখে ঘড়ির কাটার দিকে এবং এর উল্টা দিকে মালিশ করা হলে শিশুর ঘুম ভালো হবে, রক্ত সঞ্চালন বাড়বে, চুলের বৃদ্ধি ভালো হবে এবং মাথার ত্বকে পুষ্টি যোগাবে।

শিশুর চুলেও তেল কুসুম গরম করে ব্যবহার করার পরামর্শ দেন এই রূপবিশেষজ্ঞ।

শিশুর মাথায় তেল থাকা অবস্থায় তাকে এসি ঘরে না রাখাই ভালো, এতে তার ঠাণ্ডা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে না।

গোসলের এক-দেড় ঘণ্টা আগে শিশুর সারা শরীরে তেল মেখে রাখা উচিত। তেল ভালো মতো পরিষ্কার করার জন্য শিশুর মাথা তার উপযোগী শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে।

সপ্তাহে তিনবার এই নিয়ম অনুসরণ করা হলে শিশুর চুল ভালো থাকবে।

এক থেকে তিন বছরের শিশুরা সাধারণত মাথায় তেল দিতে চায় না বা নানান রকম বায়না করে। তাই তাদের ঘুম পাড়ানো অবস্থায় মাথায় তেল দেওয়া যেতে পারে অথবা তাকে ঘুম থেকে ওঠানোর সময় মাথায় তেল মালিশ করা যেতে পারে।

ঘণ্টা খানেক অপেক্ষা করে শিশুর চুলে শ্যাম্পু করে দিতে হবে।

আফরোজা পারভীন বলেন, “তিন থেকে দশ বছরের শিশুরা খুব চঞ্চল হয় এবং এরা কোনোভাবেই মাথায় তেল দিতে চায় না। তাই তাদের বুঝিয়ে অথবা অন্য কোনো উপায়ে মাথায় তেল দেওয়ার ব্যবস্থা করতে হবে।”

শিশুরা চুলে তেল না দিলে মাথার ত্বক শুষ্ক হয়ে নানান রকমের মাথার ত্বক ও চুলের সমস্যা যেমন- খুশকি, ত্বকে ছোট ছোট দানা, চুল পড়া ইত্যাদি দেখা দিতে পারে।

এছাড়াও এরা ছুটাছুটি করে বলে মাথায় ঘাম বেশি হয় এবং তা পরিষ্কার করা না গেলে মাথার ত্বক ব্রণ, ফাঙ্গাস ও ব্যাক্টেরিয়ার সংক্রমণ দেখা দিতে পারে।

সপ্তাহে অন্তত একবার শিশুর চুলে তেল দেওয়া ও ঠিক মতো আঁচড়ানো – মাথার ত্বককে সুস্থ রাখতে এবং চুলের বৃদ্ধি ও স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে বলে জানান আফরোজা পারভীন।