April 13, 2024 | 5:43 PM

প্রত্যেক মানুষেরই ঘুমের মধ্যে কিছু না কিছু স্বপ্ন আসে। স্বপ্নের সঙ্গে সম্পর্কিত বেশ কিছু বিষয় রয়েছে, যা স্বপ্ন শাস্ত্রে ব্যাখ্যা করা হয়েছে। যদিও স্বপ্ন নিয়ে অনেক ধরনের গবেষণা হয়েছে, কিন্তু স্বপ্ন বিজ্ঞান বিশ্বাস করে যে আমরা যে স্বপ্নই দেখি না কেন, তার অবশ্যই কিছু অর্থ আছে।

স্বপ্ন বিজ্ঞান বলছে আপনি যদি স্বপ্নে নিজেকে হাসতে দেখেন, তবে এটি ভবিষ্যতে কোনো সমস্যা আসার লক্ষণ হতে পারে। আবার যদি কোনো নারী স্বপ্নে হাসেন, তবে এটি ঘরে বিবাদের সূচক হিসেবে ধরা হয়। প্রত্যেক মানুষের ক্ষেত্রে তার জীবন ও স্বপ্নের সঙ্গে সম্পর্কিত অনেক বিষয় থাকে যা তার আগামী দিনের কথাও বলে দেয়।

তবে স্বপ্নের সেই গুপ্ত অর্থ জানতে অবশ্যই জানা উচিত স্বপ্ন শাস্ত্র কী বলছে। প্রতিটি স্বপ্নের বিষয়বস্তু ও তার অর্থ স্বপ্ন শাস্ত্রে ব্যাখ্যা করা হয়েছে। যদিও স্বপ্ন নিয়ে অনেক ধরনের গবেষণা হয়েছে, আসলে আমরা যে স্বপ্নই দেখি না কেন, তার অবশ্যই কিছু অর্থ আছে।

টাকা লাভের স্বপ্ন: যদি কোনো ব্যক্তি স্বপ্নে একটি সাধারণ অ্যাকাউন্ট দেখেন তবে এর অর্থ হল আপনি শিগগিরই টাকা পেতে পারেন। স্বপ্নে যদি কোনো শিশুকে হাসতে হাসতে দেখা যায়, তাহলে এর অর্থ হঠাত্‍ করে টাকা পেতে পারেন। আবার স্বপ্নে জ্বলন্ত প্রদীপ দেখাও খুব শুভ বলে মনে করা হয়। স্বপ্ন বিজ্ঞানে এর অর্থ, শিগগিরই আপনি কোনো ধরনের আর্থিক সুবিধা পেতে চলেছেন।

ভবিষ্যৎ বাঁধা-বিঘ্নের ইঙ্গিত: আপনি যদি স্বপ্নে নিজেকে হাসতে দেখেন, তবে এটি ভবিষ্যতে কোনো সমস্যা আসার লক্ষণ হতে পারে। একটি কান্নারত শিশুর স্বপ্ন দেখা আর্থিক ক্ষতির সঙ্গে জড়িত বলে মনে করা হয়। যদি কোনো নারী স্বপ্নে হাসেন, তবে এটি ঘরে বিবাদের সূচক।

ভালো জীবনসঙ্গী: স্বপ্নে আপনার নিজের আংটি পরার দৃশ্য দেখার অর্থ হল আপনি শিগগিরই একজন ভালো জীবনসঙ্গী পেতে চলেছেন। অন্যদিকে, স্বপ্নে নিজেকে নাচতে দেখাও বাল্যবিবাহের সূচক হিসেবে বিবেচিত হয়।

অসুস্থতার ভয়ের সঙ্গে সম্পর্কিত স্বপ্ন: আপনি যদি স্বপ্নে নিজেকে মলত্যাগ করতে দেখেন তবে এটি ভবিষ্যতে পেট সম্পর্কিত কোনো রোগের লক্ষণ হতে পারে। নিজেকে লাল চন্দন পরা দেখা, চুল পড়া বা নখ ভাঙার স্বপ্ন দেখাও ভবিষ্যতে কোনো রোগের কথা বলে।

ভালো সময়ের ইঙ্গিত দেয় স্বপ্ন: স্বপ্নে নিজেকে বাতাসে উড়তে দেখাও শুভ সময় আসার সূচক। আবার যখান কেউ স্বপ্নে দেখেন যে তিনি নদীতে স্নান করছেন, তাহলে তার মানে মাঠে তার ভালো সময় কাটবে। অন্যদিকে, যদি স্বপ্নে তুলা দেখা যায় তবে এর অর্থ হল আপনি শিগগিরই কোনও পুরনো রোগ থেকে মুক্তি পেতে চলেছেন।

যদি স্বপ্নে কাঁচি দেখেন: জেনে রাখুন, স্বপ্নে কাঁচি দেখা মোটেও ভালো ইঙ্গিত দেয় না। এটি পরিবারে কলহেরও সূচক। এ ছাড়া স্বপ্নে নিজেকে সমস্যা সামলাতে দেখাও ভবিষ্যতে কিছু সমস্যা আসার লক্ষণ হতে পারে।

ঘোড়ার স্বপ্ন দেখা: ঘোড়ার সওয়ারির স্বপ্ন দেখাও ধনলাভের ইঙ্গিত দেয়। আবার স্বপ্নে হাতি দেখাও শুভ। কোনো উৎস থেকে ধন লাভ বা কোনো সুসংবাদ প্রাপ্তির দিকে ইশারা করে এই স্বপ্ন। প্রতীকী ছবি।

স্বপ্নে বিবাহের চিহ্ন: স্বপ্নে নিজেকে মধু খেতে দেখা আপনার বা আপনার বাড়ির কারও বাল্যবিবাহের সঙ্গে সম্পর্কিত হতে পারে। স্বপ্নে আকাশে ঢেউ খেলানো রঙিন কাপড় দেখার অর্থ হতে পারে আপনার পছন্দের মানুষকে বিয়ে করা।

সমস্যা সমাধান: স্বপ্ন শাস্ত্র অনুসারে, যদি কোনো পুরুষ স্বপ্নে নিজেকে শেভ করতে দেখেন বা নিজেকে করিয়ে নিতে দেখেন তবে এর অর্থ হল তার জীবনে চলমান বৈবাহিক সমস্যাগুলো শিগগিরই সমাধান হতে চলেছে।