নিউজ

২০২২ সাল নিয়ে কী ভবিষ্যতবাণী করলেন বাংলার নস্ত্রাদুমাস প্রীতম ?

2021 কে বিদায় জানিয়ে 2022 সাল কে সাদর সম্ভাষণ জানিয়ে স্বাগত জানিয়েছে গোটা বিশ্ব। 2021 এর সমস্ত দুঃখ , কষ্ট , হতাশার অতীতকে ভুলে আবারও নতুন ভোরে , নতুন করে শুরু করার অপেক্ষায় মানব জগত। নতুন বছর 2022 কেমন যেতে পারে তা নিয়ে ইতিমধ্যে নানা ধরনের ভিডিও ইউটিউব সহ অন্যান্য সোশ্যাল মাধ্যমে ছড়িয়ে গেছে প্রতিবারের মত। তার মধ্যে আবারো একবার নতুন বছরকে নিয়ে ভবিষ্যৎবাণী করলেন বাংলার নস্ত্রাদুমাস প্রীতম। 2019 সালে শুরুর দিকে এক বিখ্যাত নিউজ পোর্টাল কে দেওয়া ইন্টারভিউতে তিনি জানিয়েছিলেন আগত সময় ভারত সহ গোটা বিশ্বের পক্ষে একেবারেই ভালো নয়। নির্দিষ্ট করে করোনা ভাইরাসের কথা না বললেও আগত সময়ে ভারত সহ গোটা বিশ্ব কী পরিস্থিতির সম্মুখীন হয়েছিল তা আর বলার অপেক্ষা রাখে না। তবে প্রীতম এবার নতুন বছরকে নিয়ে যা ভবিষ্যৎবাণী করলেন তা এক প্রকার উদ্বেগজনক হিসেবেই চিহ্নিত করা যেতে পারে। তিনি এইবছর ভারতবর্ষের জন্য পাঁচটি বিষয়ে অশনি সংকেত প্রদান করেছেন। তার মতে , নতুন বছর ভারতের জন্য খুব একটা ভালো যাবে বলে মনে হয় না। প্রথমত এই বছর কিছু একটা সমস্যা মাথাচাড়া দিয়ে উঠতে পারে।

এর পাশাপাশি আরও একটি সমস্যা সেটা হচ্ছে অর্থনৈতিক দিক থেকে একটা জটিলতার চিহ্ন এই বছর সূচিত হতে দেখা যাচ্ছে ভারতের পক্ষে। এর সাথে ডোমেস্টিক ভায়োলেন্স, সীমান্তে সমস্যা ও বায়ু থেকে একটা সমস্যার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। বাতাস না থাকলে আমরা কেউ এই পৃথিবীতে বেঁচে থাকতে পারবো না আবার এই বাতাসেই নানা ধরনের রোগ-জীবাণু ঘুরে বেড়ায় আবার বাতাসের প্রচন্ড গতিতে2021 কে বিদায় জানিয়ে 2022 সাল কে সাদর সম্ভাষণ জানিয়ে স্বাগত জানিয়েছে গোটা বিশ্ব। 2021 এর সমস্ত দুঃখ কষ্ট হতাশার অতীতকে ভুলে আবারও নতুন ভোরে , নতুন করে শুরু করার অপেক্ষায় মানব জগত। নতুন বছর 2022 কেমন যেতে পারে তা নিয়ে ইতিমধ্যে নানা ধরনের ভিডিও ইউটিউব অন্যান্য সোশ্যাল মাধ্যমে ছড়িয়ে গেছে প্রতিবারের মত। তার মধ্যে আবারো একবার নতুন বছরকে নিয়ে ভবিষ্যৎবাণী করলেন বাংলার নস্ত্রাদুমাস প্রীতম। 2019 সালে শুরুর দিকে এক বিখ্যাত নিউজ পোর্টাল কে দেওয়া ইন্টারভিউতে তিনি জানিয়েছিলেন আগত সময় ভারত সহ গোটা বিশ্বের পক্ষে একেবারেই ভালো নয়। নির্দিষ্ট করে করনা ভাইরাসের কথা না বললেও আগত সময় ভারত সহ গোটা বিশ্বকে নাড়িয়ে দিয়েছিল তা আর বলার অপেক্ষা রাখে না।

তবে প্রীতম এবার নতুন বছরকে নিয়ে যা ভবিষ্যৎবাণী করলেন তা এক প্রকার উদ্বেগজনক হিসেবেই চিহ্নিত করা যেতে পারে। তিনি এইবছর ভারতবর্ষের জন্য পাঁচটি বিষয়ে অশনি সংকেত প্রদান করেছেন। তার মতে , নতুন বছর ভারতের জন্য খুব একটা ভালো যাবে বলে মনে হয় না। প্রথমত এই বছর কিছু একটা সমস্যা মাথাচাড়া দিয়ে উঠতে পারে। এর পাশাপাশি আরও একটি সমস্যা সেটা হচ্ছে অর্থনৈতিক দিক থেকে একটা জটিলতার চিহ্ন এই বছর সূচিত হতে দেখা যাচ্ছে ভারতের পক্ষে। এর সাথে ডোমেস্টিক ভায়োলেন্স, সীমান্তে সমস্যা ও আবারও বায়ু থেকে একটা সমস্যার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। বাতাস না থাকলে আমরা কেউ এই পৃথিবীতে বেঁচে থাকতে পারবো না আবার এই বাতাসেই নানা ধরনের রোগ-জীবাণু ঘুরে বেড়ায় আবার বাতাসের প্রচন্ড গতিতে ধাবিত হওয়া অর্থাৎ যাকে ঝড় বলা হয় , তাই এই বছর প্রচন্ড ঝড়ঝঞ্জা বা একাধিক ঝড়ের সাক্ষী থাকতে হতে পারে।

তবে একটা কথা বলব প্রেডিকশন হচ্ছে একটা প্রগ্নসিস মেথড। এটা শুধুমাত্র একটা সম্ভাবনা সূচিত করে মাত্র। আমি ব্যক্তিগতভাবে চাই যে নতুন বছরে সমস্ত দুঃখ দুর্দশা দূর হয়ে মানুষ যেন ভালো ভাবে কাটাতে পারে কারণ আমি নিজেও মধ্যবিত্ত পরিবারের ছেলে। ২০২০ সাল প্রত্যেকটা মধ্যবিত্ত পরিবারের কাছে ভীষণ একটা চ্যালেঞ্জিং সময় ছিলো। তাই অন্তত একটা কথাই বলবো প্রেডিকশন বড় কথা নয় , সবাই যাতে সুস্থ-স্বাভাবিক ভালো ভাবে বাঁচতে পারি প্রত্যেকটা নতুন বছরে এটাই হচ্ছে বড় কথা।

Related Articles

Back to top button