নারিকেল তেলেই মিলবে আপনার চুলের সব সমস্যার সমাধান, বলছে বিশেষজ্ঞরা

Written by News Desk

Published on:

প্রাকৃতিক ঝলমলে চুল পেতে চাইলে খুব দামি প্রসাধনী ব্যবহার করতে হবে এমন নয়। নিয়মিত নারিকেল তেল ব্যবহার করলেই পাবেন লম্বা, ঘন ও মজবুত চুল। জেনে নিন চুলের যত্নে কীভাবে ব্যবহার করবেন নারিকেল তেল।

হট ওয়েল ম্যাসাজ
সপ্তাহে দুইদিন নারিকেল তেল গরম করে চুলে ম্যাসাজ করুন। বাড়তি আর তেমন যত্নেরই প্রয়োজন হবে না চুলের। চাইলে নারিকেল তেলের সঙ্গে অলিভ অয়েল কিংবা ক্যাস্টর অয়েল মিশিয়ে নিতে পারেন। তেল ম্যাসাজ শেষ হলে গরম জলে তোয়ালে ভিজিয়ে জড়িয়ে রাখুন চুল। ১৫ মিনিট পর খুলে দিন। আরও ৪০ মিনিট অপেক্ষা করে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চুল হবে সিল্কি ও মজবুত।

চুলের রুক্ষতা দূর করতে
কয়েকটি কারি পাতা ফেলে গরম করে নিন নারিকেলের তেল। চুল ভিজিয়ে শুকনো করে মুছে নিন। আধা ভেজা চুলে গরম তেল ম্যাসাজ করুন। ৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন মাইল্ড শ্যাম্পু দিয়ে।

খুশকি দূর করতে
খুশকির সমস্যা থেকে রেহাই পেতে চাইলে পেঁয়াজের রসের সঙ্গে নারিকেলের তেল মিশিয়ে ম্যাসাজ করুন চুলের গোড়ায়।

মজবুত চুল পেতে
চুল পড়ার সমস্যা থেকে বাঁচতে চাইলে ক্যাস্টর অয়েল ও পেঁয়াজের রস মিশিয়ে ব্যবহার করুন নারিকেলের তেল। সময় নিয়ে চুলের গোড়া ম্যাসাজ করবেন। এরপর ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে। এছাড়া রাতে ঘুমানোর আগে নারিকেলের তেলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে গরম করে ব্যবহার করলেও উপকার পাবেন।

চুলে পুষ্টি জোগাতে
একটি ডিম ফেটিয়ে নিন। ২ টেবিল চামচ নারিকেলের তেল ও ১ চা চামচ লেবুর রস মিশিয়ে মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগান। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন ভেষজ শ্যাম্পু দিয়ে।

Related News