জীবনযাপন

কোন ত্বকের রঙে কেমন লিপস্টিক মানাবে! জেনেনিন

সাজসজ্জার অন্যতম একটি অনুষঙ্গ হল লিপস্টিক। পরিপূর্ণ ও ভারি ধাঁচের মেকআপ থেকে শুরু করে, ক্লাস কিংবা অফিসে যাওয়ার জন্য হালকা সাজেও লিপস্টিক ব্যবহার করা চাই-ই চাই। সামান্য লিপস্টিকের স্পর্শে চেহারার ক্লান্তি, বিষণ্ণতা অনেকখানি ঢেকে ফেলা সম্ভব হয় বলেই, প্রায় প্রতিটি নারীর হাতব্যাগেই একটি-দুটি লিপস্টিক পাওয়া যাবে। এমনকি মন খারাপ থাকলেও, সামান্য লিপস্টিক খুব সহজেই মন-মুড ভালো করে দিতে পারে।

লিপ্সটিক ব্যবহারের ক্ষেত্রে ব্র্যান্ড নির্বাচন করা যতটা গুরুত্বপূর্ণ, ঠিক ততটাই জরুরি ত্বকের রঙের ধরণ বুঝে লিপস্টিকের রঙ নির্ণয় করা। খেয়াল করে দেখবেন, আপনার ত্বকের সাথে সকল ধরনের লিপস্টিক সমানভাবে ফুটে ওঠে না। কোন লিপস্টিকে হয়তো চেহারা ঝলমলে দেখায়, আবার অন্য আরেকটি লিপস্টিকে চেহারার আভা নিভে যায় অনেকটা।

মূলত এ কারণেই ত্বকের রঙ বুঝে লিপস্টিক নির্ণয় করা জরুরি। অনেকে হয়তো ভেবে থাকেন, ত্বকের রঙ ফর্সা হলে সকল রঙয়ের লিপস্টিকই মানিয়ে যাবে। যা একেবারেই ভুল ধারণা। অতিরিক্ত ফর্সা বা ফেয়ার ত্বকের ধরণ বুঝে লিপস্টিক নির্বাচন করা না হলে ত্বক আরও বেশি পেইল তথা নিষ্প্রভ দেখাবে। নতুবা গাড় রঙয়ের লিপস্টিকের ক্ষেত্রে দেখাবে উৎকট।

অন্যদিকে ত্বকের রঙ কিছুটা গাড় হলে ন্যুড লিপস্টিক ব্যবহার এড়িয়ে যেতে চান অনেকেই। ধরে নেন, ত্বকের রঙের সাথে ন্যুড কালার মানাবে না। এটাও একদম ভুল ধারণা। সকল ধরনের ত্বকের রঙের সাথেই মানানসই ন্যুড লিপস্টিক শেড রয়েছে। প্রয়োজন শুধু সঠিক রঙটি নির্বাচন করা।

ত্বকের বর্ণ ফেয়ার, মিডিয়াম, ট্যান ও ডার্ক- এই চারটি ভাগে বিভক্ত করে সুইট, ন্যুড ও বোল্ড- এই তিনটি ভাগে লিপস্টিকের রঙ নির্বাচন করা হয়েছে। স্কিন টোন ও লিপস্টিকের রঙ এমনভাবে এখানে তুলে আনা হয়েছে, যা একটির সাথে অন্যটিকে পুরোপুরিভাবে সম্পূর্ণ করে এবং আকর্ষণীয়তা প্রকাশ করে।

ফেয়ার

ফেয়ার ও লাইট স্কিনের জন্য পারফেক্ট লিপস্টিকের রঙ হবে- লাইট পিংক, কোরাল, পিচ, পিচ ন্যুড, বেইজ ন্যুড ও ডাসটি রেড কালার।

মিডিয়াম

বাংলাদেশের অধিকাংশ নারীদের ত্বকের রঙ মিডিয়াম হয়ে থাকে। এ ঘরানার ত্বকের রঙে চমৎকার মানাবে- রোজ, বেরি, চেরি রেড, ফুশিয়া, মভ লিপস্টিকের রঙ।

ট্যান

যাদের ত্বকের রঙ ট্যানের দিকে, তাদের জন্য রক কোরাল, ডিপ পিংক, ব্রাইট রেড, অরেঞ্জিশ ন্যুড ভালো মানাবে। তবে বেগুনি রঙ এড়িয়ে যাওয়াই ভালো হবে।

ডিপ

ডিপ ত্বকের রঙের সাথে পাল্ম, ক্যারামেল, ওয়াইন ও ব্লুইশ-বেসড রেড রঙের লিপস্টিক ফুটবে খুব সুন্দরভাবে।

Related Articles

Back to top button