সাবধান! আপনি কি সকালে ওঠে পেট ভরে ব্রেকফাস্ট খান? তাহলে মারাত্মক বিপদের মুখে আপনি

More articles

ব্রেকফাস্ট লাইক আ কিঙ্গ। এই ট্রাডিশনাল নিয়মই আমরা এত দিন ডায়েটের ক্ষেত্রে মেনে এসেছি। ব্রেকফাস্ট দিনের প্রথম খাবার হওয়ার কারণে রক্তে শর্করার মাত্রা বাড়াতে সাহায্য করে। যার ফলে শরীর প্রয়োজনীয় কার্বোহাইড্রেট পায় ও মস্তিষ্কের কর্মক্ষমতা বজায় থাকে।

অনেকের ক্ষেত্রেই কাজের ব্যস্ততা, অফিস যাওয়ার তাড়ায় দিনের শুরুতেই ভারী খাবার খাওয়া বেশ কষ্টকর হয়ে দাঁড়ায়। আবার অনেকে ব্রেকফাস্টে বেশি খেলে গ্যাস্ট্রিকের সমস্যাতেও ভোগেন। তবে কি সত্যিই ব্রেকফাস্টে পেট ভরে ভারী খাবার খাওয়া জরুরি? ভারতীয় আয়ুর্বেদ কিন্তু একটু অন্য কথা বলছে। ব্রেকফাস্ট আমাদের সারা দিনের কাজের এনার্জি জোগাতে, পরিপাক ও অন্যান্য শারীরবৃত্তীয় ক্রিয়া শুরু করতে সাহায্য করে। ব্রেকফাস্টে পুষ্টিকর খাবার খাওয়া উচিত অবশ্যই, তবে পেট ভরে ভারী খাবার নয়।

আয়ুর্বেদ অনুযায়ী আমাদের হজম ক্ষমতাকে বলা হয় অগ্নি। স্বাস্থ্য ভাল রাখার জন্য অগ্নির কর্মক্ষমতা সবচেয়ে জরুরি। অগ্নির কার্যকারিতা নষ্ট হওয়া অসুস্থতার প্রথম ধাপ। কখন আমাদের খাবারের প্রয়োজন এবং কখন পেট ভরে গিয়েছে শরীর তা নিজেই জানান দেয়। অগ্নির ভারসাম্য বজায় রাখার জন্য পর্যাপ্ত পরিমাণ খাবারের প্রয়োজন।

মধ্যাহ্নে সূর্য যখন মাথার উপর থাকে তখন শরীরের অগ্নিও সবচেয়ে শক্তিশালী থাকে। সূর্যের অবস্থানের সঙ্গে শরীরের হজম ক্ষমতার গভীর সম্পর্ক রয়েছে। আমাদের বায়োলজিক্যাল ক্লক দিনের ঘড়ির সঙ্গে তাল রেখে চলে। তাই যদি খাওয়া দাওয়ার নিয়ম মেনে চলেন, তা হলে শরীরও নিয়মে চলবে। নিয়ম ভাঙলে তার প্রভাব শরীরের উপর পড়বে।

মধ্যাহ্নকে বলা হয় পিত্ত সময়। এই সময় আমাদের হজম ক্ষমতা সবচেয়ে বেশি থাকে এবং খাবার তাড়াতাড়ি হজম হয়। সকালের দিকে শরীর বর্জ্য বের করে পৌষ্টিক তন্ত্র পরিষ্কার করতে ব্যস্ত থাকে। এক্সারসাইজ ও মেডিটেশনেরও সময় এটা। তাই পরিপাক ক্রিয়া শুরু করার জন্য ব্রেকফাস্টে হালকা কিছু খেয়ে দিন শুরু করা উচিত। এই সময় বেশি খেলে শরীরে অগ্নির ভারসাম্য নষ্ট হয়ে অ্যাসিডিটি, অ্যাসিড রিফ্লাক্স, ক্লান্তির মতো সমস্যা হতে পারে। দুপুরে হজম ক্ষমতা সবচেয়ে বেশি থাকায় লাঞ্চের সময় অন্য কোনও কাজে মন না দিয়ে সময় নিয়ে ধীরে ধীরে পেট ভরে খাওয়া জরুরি।

তাই এ বার থেকে ফিস্ট করার পরিকল্পনা করলে তা ব্রাঞ্চ বা লাঞ্চের সময় করুন। সকালে খিদে পেলে ফল, দুধ, ওটস, বাদাম বা হালকা কিছু খেয়ে নিন। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে দুপুরে পৌষ্টক তন্ত্রে উত্‌সেচকের ক্ষরণ সবচেয়ে বেশি হয়। তাই পেট ভরে খাওয়ার জন্য দিনের এই সময়টাই সবচেয়ে উপযুক্ত।

Latest