March 29, 2024 | 7:14 AM

ওজন কমাতে গেলে আগে খাওয়ার পরিমাণ কমাতে হবে, এমন ধারণা সবার মধ্যেই আছে। তবে এ ধারণা ভুল। কারণ ওজন কমাতে হলে খাওয়ার পরিমাণ নয় বরং সঠিক খাদ্যাভাস জরুরি।

অর্থাৎ মিষ্টি কিংবা জাঙ্কফুড বাদ দিয়ে আপনি যদি বেশি পরিমাণে ভালো খাবার খান তাহলে ওজন বাড়বে না বরং কমবে, এমনই মত পুষ্টিবিদদের।

অনেকেই ভাবেন পরিমাণে কম খেলেই ওজন ঝরবে দ্রুত। আসলে পেট খালি রেখে কষ্ট না করলেও যে ওজন ঝরানো যায়, তা অধিকাংশেই মানেন না।

বরং পেট ভরে খেয়েও ছিপেছিপে গড়ন পেতে পারেন আপনি। খাওয়ার পরিমাণ না কমিয়েও যদি ওজন ঝরাতে চান, তবে খেয়াল রাখুন ৪টি বিষয়-

>> খনিজ পদার্থে ভরপুর খাবার যেমন- ফল, সবজি ও বাদাম বেশি করে খাওয়া জরুরি। এ ধরনের খাবারে পুষ্টিগুণ বেশি। আবার ক্যালোরিও থাকে কম। তাই ওজন বাড়ার সম্ভাবনা থাকে না।

>> খাবারের পরিমাণ যা-ই হোক না কেন, বেশি মিষ্টিজাতীয় যেন না হয়। সামান্য পরিমাণ চিনিও দ্রুত বাড়াতে পারে ওজন। তার সঙ্গে বাড়াতে পারে ডায়াবেটিস ও ক্যানসারের মতো অসুখের ঝুঁকিও।

>> শরীরের পেশী ঠিক রাখতে অবশ্যই যথেষ্ট পরিমাণ প্রোটিন খাওয়া জরুরি। ৩ বেলা কিছুটা করে প্রোটিন খাওয়া গেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকে। এর ফলে কিছুক্ষণ পরপরই ভাজাপোড়া ও মিষ্টির মতো অস্বাস্থ্যকর খাবারের প্রতি টান কম থাকে।

>> ওজন কমাতে শরীরচর্চার বিকল্প নেই। তবে আপনি যদি সময় না পান তাহলে অন্তত হাঁটাচলা করুন। এমন কিছু ঘরের কাজ করতে পারেন যাতে হাঁটাচলা বেশি হবে।

পাশাপাশি ঘর পরিষ্কার করা, কাপড় কাচা, রান্নাবান্নার মতো কাজ বেশি করে বেছে নিন। তবেই আর কম খেয়ে কষ্ট করতে হবে না। পায়ে হেঁটে চলাফেরার অভ্যাস গড়ুন। সব মিলিয়ে দেখবেন ওজন ঝরবে দ্রুত।