জীবনযাপন

লম্বা নখ থেকেও কি ছড়াতে পারে করোনাভাইরাস? জেনেনিন কি বলছে গবেষণা

স্বাভাবিক জীবনযাপনের উপরে গুরুতরভাবে প্রভাব ফেলে দেওয়া করোনাভাইরাসে কাঁপছে পুরো বিশ্ব। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী নিতে হচ্ছে জরুরি পদক্ষেপ। কোভিড-১৯ প্রতিরোধে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে পারসোনাল হাইজিন তথা নিজস্ব পরিষ্কার-পরিচ্ছনতার উপরে। মুখে হাত না দেওয়া, হাত সাবানের সাহায্যে বারবার ধোয়াসহ অন্যদের কাছ থেকে দূরত্ব বজায় রাখতে বলা হচ্ছে।

এমনকি জরুরি প্রয়োজন ছাড়া বাজার কিংবা সুপার শপে যাওয়ার ক্ষেত্রেও দেওয়া হয়েছে নিষেধাজ্ঞা। এমন অবস্থায় সার্বিকভাবে সবকিছুতেই পরিবর্তন আনছে করোনাভাইরাসের প্রভাব।

এমতবস্থায় স্বাস্থ্য বিশেষজ্ঞরা নজর দিয়েছেন লম্বা নখের দিকেও। যারা নখ লম্বা রাখতে ও নেইল এক্সটেনশন ব্যবহার করতে পছন্দ করেন এবং রাখেন, তাদের ক্ষেত্রে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কি বেড়ে যায়? লম্বা নখ থেকেও কি ছড়াতে পারে করোনাভাইরাস?

বিজনেস ইনসাইডারের স্বাস্থ্য বিভাগের ইন্টারভিউতে ওয়েবএমডি মেডিক্যাল এডিটর এবং বোর্ড-সার্টিফাইড প্রাইমারি কেয়ার ফিজিশিয়ান ডঃ নেহা পাঠক বলেন, ‘করোনাভাইরাস বিস্তারের এ সময়টাতে সবকিছুর সাথে নখের দিকেও খেয়াল দেওয়া প্রয়োজন। এটা পুরনো তথ্য যে লম্বা নখের ভেতরে জীবাণু জন্মায় এদিকে করোনাভাইরাসের সাথে আমরা সদ্য পরিচিত হতে পেরেছি। মাত্র চার মাস সময় পেয়েছি এই ভাইরাসটি সম্পর্কে গবেষণা করার। তাই এখনও আমরা জানি না, মানুষের ত্বকে ও নখের উপর করোনাভাইরাস কতক্ষণ পর্যন্ত জীবিত থাকতে পারে।’

ইন্টারনাল ও লাইফস্টাইল মেডিসিন নিয়ে কাজ করা নেহা আরও বলেন, ‘লম্বা নখের নিচের অংশে যেকোন ধরনের জীবাণুই থাকতে পারে যদি হাত ও নখ সঠিক পদ্ধতিতে ধোয়া না হয়। এ সময়ে কোন ঝুঁকি না নেওয়াই শ্রেয়। তাই নখকে একেবারে ছোট করে রাখতে হবে, যেন আঙ্গুলের ত্বককে নখ স্পর্শ করতে না পারে। সেই সাথে এ সময়ে নেইল এক্সটেনশন ব্যবহার করা এড়িয়ে যেতে হবে। কারণ সুস্থ জীবনের গুরুত্ব সবার আগে।’

Related Articles

Back to top button