সাবধান! সারাক্ষন মোবাইল ঘাঁটছেন? নিজেকে বড়সড় ক্ষতির মুখে ফেলছেন আপনি নিজেই

More articles

অনেকেরই কাজের সূত্রে সারাদিন কম্পিউটারের সামনে বসে থাকতে হয়, মোবাইলেও অনেকেই কাজ করেন। আবার সারাদিনই কেউ কেউ মোবাইল ঘাটেন বা কম্পিউটারে গেমস খেলেন। আর এর ফলেই কিন্তু শরীরের উপর মারাত্মক চাপ পড়ে যাচ্ছে। বিশেষত মাথা ও চোখের উপর। এর থেকেও কিন্তু কিছু সহজ উপায়েই মুক্তি পাওয়া যায়। জেনে নিন কিছু উপায়।

দিনে কয়েকবার চোখে ঠান্ডা জলের ঝাপটা দিন। এটাকে অভ্যেসে বদলে ফেলুন। দীর্ঘক্ষণ মোবাইল বা কম্পিউটারের সামনে বসে থাকলে এটা করুন।

মোবাইলের ক্ষেত্রে রাতের বেলায় নাইট মোড অন করে দিন। এতে করে মোবাইলের ক্ষতিকর নীল রশ্মি সরাসরি আপনার চোখে পড়ার থেকে রেহাই পাবেন। কম্পিউটারের ক্ষেত্রে ওয়ার্ম গ্লাস প্রোটেক্টর ব্যবহার করুন। এতে চোখ ভালো থাকবে।

মোবাইল শুয়ে শুয়ে দেখা একদমই উচিত নয়। শুয়ে মোবাইল দেখলে চোখের সঙ্গে দূরত্ব সমান থাকে না। চোখের পেশিগুলির উপরে চাপ পড়ে। আর বেশিদিন এই অভ্যেস বজায় রাখলে প্রভাব পড়ে চোখে। চোখের দৃষ্টিশক্তি ঝাপসা হতে পারে। হতে পারে মাথা ব্যাথাও। যতটা সম্ভব বসে বসে দেখুন ফোন।

বাসে ট্রেনে যাওয়ার সময় মোবাইল দেখার, নিয়ে ঘাটাঘাটি করার অভ্যেস থাকলে তা আজই পালটে ফেলুন। কারণ গাড়ির ঝাঁকুনিতে মোবাইল দেখলে চোখের উপর প্রভাব পড়তে পারে। তাই খুব প্রয়োজন না পড়লে বাসে ট্রেনে মোবাইল না দেখাই উচিত।

Latest