জেনে নেওয়া যাক সকালে হাঁটার স্বাস্থ্য উপকারিতা।

More articles

বর্তমানে উন্নত প্রযুক্তির যুগে বসে কাজ করার পরিমাণটাই বেশি। এর ফলে কমে যাচ্ছে হাঁটার পরিমাণ, যা স্বাস্থ্যের জন্য যথেষ্টই ক্ষতিকারক। কিন্তু সুস্বাস্থ্যের জন্য প্রতিদিন অন্তত আধঘণ্টা করে হাঁটা অত্যন্ত জরুরী। প্রতিদিনই সময় করে নিয়মিত হাঁটলে শারীরিক সক্ষমতা বারে যা আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। আসুন জেনে নেই নিয়মিত হাঁটলে আমরা কি কি উপকার পেতে পারি।

প্রথমতঃ নিয়মিত হাঁটলে আমাদের হাড়ের জয়েন্ট মজবুত থাকে। বয়স বাড়ার সাথে সাথে আমাদের হাড়ের জোড় কমতে শুরু করে যার ফলে বিভিন্ন সমস্যা হয়ে থাকে। বেশি দূর হাঁটাচলা বা বেশিক্ষণ দাঁড়িয়ে থাকার ক্ষেত্রে সমস্যা দেখা দেয়। প্রতিদিন নিয়মিত হাঁটলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

দ্বিতীয়তঃ কোমরের ব্যথা কমাতে নিয়মিত হাঁটার বিকল্প হয় না। যারা দীর্ঘ সময় চেয়ারে বসে কাজ করেন তাদের জন্য কোমরে ব্যথার মত সমস্যা তৈরি হয়। এই সমস্যা সমাধানের জন্য প্রতিদিন একটু সময় করে হাঁটলে এই ব্যথা থেকে সহজেই মুক্তি পাওয়া যেতে পারে।

তৃতীয়তঃ হৃদযন্ত্র ভালো রাখতে প্রতিদিন নিয়মিত হাঁটা অত্যন্ত জরুরী। আমাদের হার্ট অনেক বেশি পেশির সমন্বয়ে গঠিত যা সুস্থ রাখার জন্য নিয়মিত কিছু ব্যায়ামের প্রয়োজন হয়। প্রতিদিন হাঁটার ফলে হৃদযন্ত্রের গতি বাড়ে যা বেশি রক্ত পাম্প করে, এর ফলে আমাদের হার্ট সুস্থ ও স্বাভাবিক থাকে।

চতুর্থতঃ নিয়মিত হাঁটা আমাদের হাড় শক্ত করতে সাহায্য করে, যা বোন ডেনসিটি বাড়ায়। এতে আর্থরাইটিসের সমস্যা অনেক কম হয়ে আসে ও বোন ফ্লেক্সিবিলিটি বাড়ে।

এসব ছাড়াও অত্যাধিক কাজের জন্য আপনি যদি প্রায়ই স্ট্রেসের মধ্যে থাকেন তবে সে ক্ষেত্রে হাঁটার অভ্যাস করা অত্যন্ত সুস্বাস্থ্যকর। নিয়মিত হাঁটলে স্ট্রেসের এর পরিমাণ অনেক কম হয়ে যায়।

Latest