সুস্থভাবে বেঁচে থাকতে চাইলে, খাওয়ার পর এই নিয়মগুলি মেনে চলুন!

More articles

সুস্থভাবে বাঁচতে সবাই চায়। তবে সুস্থভাবে বাঁচার জন্য যে কাজগুলো প্রতিদিন দরকার বা যে কাজগুলো করা উচিত নয়, সে সম্পর্কে অনেকেরই অজানা। তাই সুস্থভাবে বেঁচে থাকতে চাইলে নিয়মিত কিছু কাজ করা অবশ্যই উচিত, যা না করলে হতে পারে বিভিন্ন শারীরিক ক্ষতি। এক্ষেত্রে তাই শরীর সুস্থ রাখার জন্য স্বাস্থ্য বিশেষজ্ঞরা খাওয়ার পর কিছু নিয়ম মেনে চলার পরামর্শ দিয়েছেন। আসুন জেনে নিই কি কি সেই নিয়ম।

১। অনেকেরই খাওয়ার পর চা পান করার অভ্যাস থাকে, যা অত্যন্ত ক্ষতিকারক। খাওয়ার পরেই চা পান করলে তা দেহে অতিরিক্ত অ্যাসিড তৈরি করে যা খাওয়ারের প্রোটিন গ্রহণে শরীরকে বাধা প্রদান করে। এর ফলে হজমে সমস্যা দেখা দেয়।

২। ব্যস্ত জীবনে সময়ের অভাবে এমন অনেকেই রয়েছে যারা খাবার পর স্নান করে এর ফলে শরীরের অন্যান্য অংশেরক্ত চলাচল বেড়ে যায় ও পাকস্থলীর রক্ত চলাচল ক্ষমতা কমে আসে যা হজম শক্তিকে দুর্বল করে তোলে।

৩। খাওয়ার পরপরই ফল খাওয়া কখনই উচিত নয়। এটি খাবারকে পাকস্থলিতে আটকে দেয়। তাই খাবার এক ঘণ্টা আগে বা পরে ফল খাওয়া উচিত।

৪। খাওয়ার পর ধূমপান স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকারক। চিকিৎসকেরা বলেন খাওয়ার পরে একটি সিগারেট দশটি সিগারেটের মতো কাজ করে তাই এটি শরীরের ক্ষতি করে।

৫। খাওয়ার পর সাথে সাথে ঘুমানো একদমই উচিত নয়। কারণ খাওয়ার পর ঘুমোতে গেলে এটি খাবার হজমে বাঁধা দেয় যার ফলে গ্যাস্ট্রিক এর মত সমস্যা তৈরি হয়।

৬। খাওয়ার আধ ঘণ্টা বা এক ঘণ্টা পর ১০ মিনিট হাঁটা খুব উপকারি। এটি ক্যালোরি বার্ন করতে সাহায্য করে। তবে খাবার খাওয়ার পর-পরই হাঁটা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। এতে অ্যাসিড রিফ্লাক্স হয় যা হজম শক্তি কে বাধা দেয়।

Latest