আপনিও কি এই খাবার খান? হতে পারে মারাত্মক বিপদ

More articles

আমরা দোকান থেকে কিছু কিনলে ঠোঙা হিসেবে খবরের কাগজ ব্যবহার করতে দেখি। কোন খাবার কিনলেও দোকানি খবরের কাগজেই দেয় সেই খাবার। কিন্তু এটিই নাকি মারাত্মক হতে পারে ৷ ঘটে যেতে পারে শারীরিক ক্ষতিও৷

চপ,পেঁয়াজি, শিঙাড়া থেকে ঝালমুড়ি; যে কোনো খাবারই নেওয়ার জন্যে খবরের কাগজ ব্যাবহারটাই দেখে আসছি আমরা ছোট থেকে। কিন্তু এই খবরের কাগজে মোড়া খাবারই শরীরের মারাত্মক ক্ষতি করছে বলে জানিয়েছে ভারতের খাদ্য নিরাপত্তা ও মান যাচাইয়ের সংস্থা FSSAI. অথচ চপ, শিঙাড়া থেকে শুরু করে যে কোনও ধরণের রান্না করা খাবার কাগজে মুড়ে দেওয়াটা স্বাভাবিক অভ্যাসে পরিণত হয়েছে। বিজ্ঞানীরা বলছেন শুধুমাত্র এই অভ্যেসের জন্যেই হতে পারে ক্যান্সারের মতো মারণ রোগ।

সাধারণ খবরের কাগজের কালি তৈরি হয় নানারকম রাসায়নিক দিয়ে, আর তেলেভাজা কোনো খাবারের মধ্য দিয়ে সেই কালি সরাসরি পেটে গেলে শরীর খারাপ এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। খবরের কাগজে কিছুটা কালি কাগজে লেগে যায় আর কিছুটা আলগা থাকে, আর এই আলগা থাকা কালিই লেগে যায় খাবারের গায়ে। আর সেই খাবারের মাধ্যমে সরাসরি আমাদের পেটে চলে যায়। আর দীর্ঘদিন ধরে এই কালি পেটে গেলে তা থেকে শরীর খারাপ হওয়া নিশ্চিত। চিকিৎসক দের মতে এই বিষয়টা নিয়ে ক্রেতা বিক্রেতা উভয় পক্ষেরই সতর্ক হওয়া উচিত।

Latest