ব্জ্রপাতের সময় এই কাজ গুলি ভুলেও করবেন না।

More articles

বজ্রপাতে মৃত্যুর ঘটনা আমরা প্রায়ই খবরে শুনি। বিশেষত কয়েকদিন আগেই বেশ কয়েকজন বজ্রপাতে মারা যাওয়ার মতো ঘটনা ঘটেছে। কিন্তু এই বজ্রপাতের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। কিছু সাধারণ কৌশল অবলম্বন করলেই এই অনাকাঙ্ক্ষিত ঘটনা থেকে মুক্তি পাওয়া সম্ভব। সেগুলো সম্বন্ধে একটি সাধারণ ধারণা থাকা উচিত সকলেরই। দেখে নিন।

বজ্রপাতের সময় কখনোই খোলা বা উঁচু কোনো জায়গায় থাকা যাবে না। বিশেষত বড় কোনো গাছের নীচে বা উঁচু কোনো খুঁটির নীচে তো একদমই থাকা উচিত নয়। সবচেয়ে ভালো কোনো পাকা দালানে থাকলে সুরক্ষিত থাকা যায়।

বজ্রপাতের সময় ঘরে থাকলে জানলার কাছে একদমই থাকা উচিত না। জানলার থেকে দূরে থাকাই সবচেয়ে ভালো। আর বাড়ির ছাদে যাওয়া তো একদমই উচিত না।

বজ্রপাতের সময় বাড়ির লোহার জিনিস, খোলা তার এমনকি ল্যান্ডলাইনের তার স্পর্শ করা যাবে না কোনোভাবেই। বাড়ির সমস্ত ইলেকট্রিক জিনিসই বন্ধ করে সংযোগ বিচ্ছিন্ন করে দিতে হবে, নয়তো খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

বজ্রপাতের সময় কোনো জমা জলে হাত দেওয়া একদমই উচিত নয়। কারণ জল তড়িতের সুপরিবাহী হওয়ার জন্যে এতে তড়িৎ থেকে যাওয়ার প্রবল সম্ভাবনা থাকে।

বজ্রপাতের সময় চামড়ার ভেজা জুতো বা খালি পায়ে থাকা খুবই বিপজ্জনক। এ সময় বিদ্যুৎ অপরিবাহী রাবারের জুতো সবচেয়ে নিরাপদ বা শুকনো কিছুর উপর থাকা যেতে পারে।

বজ্রপাতের সময় মাটিতে শুয়ে পড়া একদমই উচিত নয়। মাটিতে বিদ্যুৎ থাকতে পারে, ফলে মাটিতে শুয়ে পড়াটা খুবই ঝুঁকির হয়ে যাবে।

Latest