আপনার শিশুর উচ্চতা নিয়ে চিন্তা করছেন? তাহলে এই সবজী গুলো নিয়মিত খাওয়ান ।

More articles

উচ্চতা নিয়ে সকলেই আমরা চিন্তিত থাকি। কিন্তু চিকিৎসকরা বলছেন যে, ছোটবেলা থেকেই সঠিক পরিমাণে পুষ্টি শরীরে গেলে ঠিকঠাক বিকাশ হয়, উচ্চতা ঠিকঠাক হয়। তাই জেনে নিন আপনার শিশুকে কি কি সবজি খাওয়ালে সঠিক উচ্চতা বাড়বে।

১. মটরশুঁটিঃ মটরশুঁটিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন, লুটেন, প্রোটিন ও ফাইবার, যা শরীরের স্বাভাবিক বৃদ্ধিতে সাহায্য করে। তাই শিশুকে টাটকা মটরশুঁটি সিদ্ধ করে খাওয়ান।

২. পালং শাকঃ নিয়মিত পালং শাক খাওয়ান আপনার শিশুকে। পালং শাকে প্রচুর পরিমাণে খনিজ, ভিটামিন, ফাইবার থাকে। এই উপাদান গুলিই উচ্চতা বাড়াতে সাহায্য করে।

৩. সয়াবিনঃ সয়াবিনে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, যা শিশুর হাড় মজবুত করতে খুব কার্যকরী। আর হাড়ের গঠন মজবুত করেই উচ্চতা বাড়াতে সাহায্য করে সয়াবিন।

৪. ঢ্যাঁড়সঃ ঢ্যাঁড়সে আছে ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট ও ফাইবার। এর ফাইবার গ্রোথ হরমোনকে সক্রিয় করে তোলে। যা উচ্চতা বৃদ্ধিতে খুবই দরকারী।

৫. শালগমঃ উচ্চতা বৃদ্ধিতে অন্যতম প্রয়োজনীয় সবজি হলো শালগম। এতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ফাইবার, প্রোটিন, এবং ফ্যাট। আর এই শালগমের ফাইবার উচ্চতা বৃদ্ধির জন্য খুবই কার্যকর।

এই সবজি গুলো নিয়মিত আপনার শিশুকে খাওয়ান, তার সঠিক বিকাশের সাথে সাথে ঠিকঠাক উচ্চতাও বেড়ে যাবে।

Latest