আপনার সন্তানের জন্য কখন গৃহশিক্ষক রাখা উচিত জানেন কি? না জানলে জেনেনিন

Written by News Desk

Published on:

অনেক অবিভাবক তাদের আড়াই-তিন বছরের সন্তানদের জন্য বাড়িতে একজন শিক্ষক নিয়োগ করেন। তাদের চাওয়া- সন্তান যেন লেখাপড়ার প্রতিযোগিতায় এগিয়ে থাকে। তবে এই বয়সে খেলাধূলা বা সামগ্রিক বিকাশকে দূরে সরিয়ে রেখে পড়াশোনার বিষয় অতিরিক্ত কড়াকড়ি কিন্তু মোটেই ভাল নয়।

ইউনিসেফ-এর তথ্য অনুযায়ী বলা যায়, শিশুর মস্তিস্ক নমনীয় থাকে এবং দ্রুত বিকশিত হয়। শিশুর ভালো ও খারাপ অভিজ্ঞতাগুলো মস্তিস্কের বৃদ্ধির ওপর কড়া প্রভাব ফেলে । এই সময়ে অবহেলা বা নির্যাতন শিশুর বুদ্ধিবৃত্তি, আচরণ ও আবেগের ক্ষেত্রে জটিলতা সৃষ্টি করে। শিশুর বিকাশের জন্য অত্যাবশ্যক উপাদান- পুষ্টি, উদ্দীপনা, সুরক্ষা ও শিক্ষা এই বিষয়গুলো নিশ্চিত করার লক্ষ্যে শিশু, বাবা-মা ও সেবাদাতাদের সক্ষম করে তোলার সম্ভাব্য সবকিছু নিয়ে কর্মসূচি প্রণয়ন করা হয়। সে কাজ সমূহকে বলা হয় প্রারম্ভিক শৈশব সেবা বা আর্লি চাইল্ডহুড কেয়ার অ্যান্ড ডেভেলপমেন্ট, অথবা ‘ইসিসিডি’।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, পাঁচ বছর বয়সে শিশুদের মস্তিষ্কের ৯৫ শতাংশ পর্যন্ত বিকাশ ঘটে যায়। শিশুর বিকাশকে মূলত তিন ভাগে ভাগ করা যেতে পারে।

* মানসিক বিকাশ
* স্নায়ুগত বিকাশ
* এবং বিভিন্ন কাজের মধ্যে যোগসূত্র বুঝতে পারার ক্ষমতা।

তিন বছর বয়স থেকে শিশুদের এই তিনটি ক্ষমতার বিকাশ ধীরে ধীরে হতে শুরু করে। শিশুরা এই বয়সে খুব তাড়াতাড়ি শিখতে শুরু করে। এই বয়সে শিশুদের স্মৃতিশক্তিও বেশ ভাল থাকে। তাই এই বয়স থেকেই খেলার ছলে শিশুদের মানসিক বিকাশ তৈরিতে জোর দিতে হবে। তবে তার জন্য গৃহশিক্ষকের প্রয়োজন নেই। বাড়ির সদস্যরা খেলার ছলে, গল্পের ছলে শিশুকে শেখাতে চেষ্টা করুন।

Related News