আপনার কি সবসময় ঘুম পায়? তাহলে এই মারাত্মক রোগে আক্রান্ত আপনি! সাবধান হোন আগে থেকেই

More articles

বিজ্ঞানীদের মতে দিনে ৮-৯ ঘন্টা ঘুমানো ভালো। কিন্তু অনেকেরই এমন হয় যে, সারাদিন ঘুম লাগে। সারাদিনই একটা ঘুম ঘুম ভাব থাকে। অনেকে তো আবার কজের মধ্যেই ঘুমিয়ে পড়েন। এই সারাদিন ঘুম ঘুম পাওয়া, হঠাৎ হঠাৎ করেই ঘুমিয়ে পড়া কিন্তু একপ্রকার রোগের লক্ষণ।

আপনার কি সারাদিন ঘুম পায়? বিভিন্ন কাজের মধ্যে প্রায়শই ঘুমিয়ে পড়েন? চিকিৎসক দের মতে যাদের নিয়মিত এমনটা হয় তারা নারকোলেপ্সি তে ভুগতে পারেন। নারকোলেপ্সির সবচেয়ে বড় লক্ষ্মণ হলো কাজের মধ্যে সারাদিন ঘুম পাওয়া৷ এদের মধ্যে কেউ কেউ ঘুমিয়েও পড়েন৷ এদের মধ্যে ৪০ শতাংশই ঘুম ভেঙেই যে কাজ করছিলেন সেটা করে যেতে পারলেও বাকিরা রীতিমতো ভুলে যান কী করছিলেন৷

এর সাথে ক্যাটালেপ্সী রোগেও ভোগেন অনেকে। এই রোগে ঘুম পাতলা হয়ে যাওয়ার পর মাঝে মাঝেই পেশী শিথিল হয়ে যাওয়া, হাত পা না নাড়তে পারার মতো সমস্যা দেখা যায়। স্লিপ প্যারালিসিসও অনেকটা এই ক্যাটালেপ্সী অ্যাটাকের মতো৷ ঘুমের মধ্যে মনে হয় পুরো শরীর শিথিল হয়ে গিয়েছে৷ সাধারণত যারা নারকোলেপ্সিতে ভোগেন তাদের মধ্যেই ১৭ থেকে ৪০ শতাংশের স্লিপ প্যারালিসিসের সমস্যা দেখা যায়। তাই এই সমস্যা গুলোতে ভুগলে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন।

Latest