March 29, 2024 | 12:16 AM

ডিম খেতে ভালবাসেন না, এরকম মানুষ হয়তো অনেক কমই রয়েছে। কারণ, ডিম এমন সুস্বাদু ও পুষ্টিকর খাবার যা কিনা সবার পাতেই খুব সহজেই প্রিয় হয়ে ওঠে। এমনকি, খাদ্য রসিকরা ডিম দিয়ে নানারকম নতুন নতুন রান্নাও সেরে ফেলেন। তবে ডিম সবচেয়ে বেশি ব্যবহার করা হয় ব্রেকফাস্টে। ডিমের পোচ, ওমলেট, ডিম পাউরুটি তো ফেভারিট জলখাবার। পছন্দসই হলেও, দেশি-বিদেশি চিকিৎসকরা বলছেন ওমলেট, পোচের তুলনায় সিদ্ধ ডিমই কিন্তু বেশি উপকারি। সিদ্ধ ডিমের কী কী উপকার?

১) চিকিৎসকদের কথায় ডিমে প্রাকৃতিকভাবেই প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। ব্রেকফাস্টে একটা সিদ্ধ ডিম খেলে ৬ গ্রামের বেশি প্রোটিন পাওয়া যায়।

২) ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি। যা কিনা শিশুদের দাঁত, হাড় শক্ত করতে সাহায্য করে। এমনকি ডাক্তাররা বলছেন, গর্ভবতী মহিলাদেরও নিয়মিত খাওয়া উচিত সিদ্ধ ডিম। তবে ডিমের এই গুণ একমাত্র পাওয়া যাবে সিদ্ধ অবস্থাতেই।

৩) কোলেস্টরাল কমাতে সাহায্য করে সিদ্ধ ডিম। ডিমকে তেলে ভাজলে, এই উপকারিতা একেবারেই চলে যায়।

৪) অনেকের ভ্রান্ত ধারণা ডিম খেলে নাকি মেদ বৃদ্ধি হয়। তবে চিকিৎসকরা বলছেন উলটো কথাই। সিদ্ধ ডিম খেলে নাকি হু হু করে মেদ ঝরে চেহারা হবে ছিপছিপে ।

৫) হঠাৎ করে ক্লান্ত বোধ করছেন? চটজলদি খেয়ে ফেলুন সিদ্ধ ডিম । শরীরে দ্রুত এনার্জি আনতে এর থেকে ভাল আর কিছু নেই।

তবে উপকারিতার সঙ্গে সঙ্গে চিকিৎসকরা কিন্তু সাবধান বাণীও শুনিয়েছেন। তাঁদের কথায়, সিদ্ধ ডিম খাওয়া শরীরের পক্ষে ভাল হলেও বেশি খাওয়া মোটেই ভাল নয়। যাঁরা উচ্চরক্তচাপের সমস্যায় ভুগছেন তাঁদের বেশি সিদ্ধ ডিম বা ডিম না খাওয়াই ভাল। ইউরিক অ্যাসিডের প্রবণতা থাকলে, ডিম এড়িয়ে চলাই উচিত।