জীবনযাপন

যেসব শাকসবজি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুন কার্যকরী, দেখেনিন একঝলকে

শাকসবজিতে রয়েছে নানা অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ও খনিজ পদার্থ। এসব বিভিন্নভাবে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। এ লেখায় রয়েছে কার্যকরভাবে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন কয়েকটি শাকসবজির কথা। তবে রোগ হওয়ার পর হঠাৎ করে এসব খাবার খেয়ে রোগ নিরাময়ের আশা করা ঠিক হবে না। দৈনন্দিন খাবারের তালিকায় এ ধরনের শাকসবজি রাখলে তা দীর্ঘ মেয়াদে ক্যান্সারসহ বিভিন্ন রোগপ্রতিরোধ ও নিরাময়ে ভূমিকা রাখবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

১. ফুলকপি-বাঁধাকপি
কিছু সবজি রয়েছে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী সবজির তালিকার শীর্ষে। এসব সবজির মধ্যে রয়েছে বাঁধাকপি, ফুলকপি ও ব্রুকলি। এ ছাড়া সরিষার পাতাও একই শ্রেণিভুক্ত। এসব শাকসবজিতে রয়েছে ভাইরাস ও ব্যাকটেরিয়া প্রতিরোধী উপাদান।

২. রসুন
রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে রসুন অত্যন্ত কার্যকর একটি সবজি। এতে রয়েছে অ্যালুসিন নামে একটি উপাদান, যা দেহের কোষগুলোকে বাইরের বিপদ থেকে নিরাপদ রাখতে সহায়তা করে। এতে বিভিন্ন ক্রনিক রোগ থেকে রক্ষা পাওয়া সহজ হয়। এটি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক হিসেবেও কাজ করে।

৩. পেঁয়াজ
পেঁয়াজে রয়েছে কোয়ার্সেটিন নামে শক্তিশালী একটি অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ক্যান্সারের ঝুঁকি কমায়। লাল বা গোলাপি পেঁয়াজে রয়েছে অ্যান্টিওসিয়ানিন নামে আরেকটি অ্যান্টিঅক্সিডেন্ট। এ ছাড়া পেঁয়াজের বহু উপাদান রয়েছে, যা হৃদরোগ ও রক্তচাপসহ বিভিন্ন রোগের ঝুঁকি কমায়।

৪. মাশরুম
মাশরুমের উপাদান দেহের জীবাণুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার কাজে নিয়োজিত ‘টি কোষের’ কার্যক্ষমতা বৃদ্ধি করে। এটি ভাইরাস আক্রান্ত কোষ দূর করে। স্তন ক্যান্সারসহ বেশির ভাগ ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সহায়তা করে মাশরুম।

৫. টমেটো
লাইকোপেন নামে একটি ক্যান্সার প্রতিরোধী উপাদানের সবচেয়ে বড় উৎস হলো টমেটো। এটি প্রোস্টেট ক্যান্সার প্রতিরোধে অত্যন্ত কার্যকর। এ ছাড়া এতে রয়েছে বেটা ক্যারোটিন নামে একটি অ্যান্টিঅক্সিডেন্ট, যা দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

৬. বিটমূল
লাল রঙের বিটমূলে রয়েছে প্রচুর আয়রন। এটি দেহের রোগপ্রতিরোধের অন্যতম উপাদান শ্বেত কণিকা বৃদ্ধি করতে সহায়তা করে। রক্ত পরিশোধন ও রক্তে অক্সিজেন সরবরাহ বাড়াতেও বিটমূল ভূমিকা রাখে। এ ছাড়া এটি দেহের ক্যান্সারের জন্য দায়ী দূষিত পদার্থ দূর করতে সহায়তা করে।

৭. পালং শাক
পালং শাকে রয়েছে বেটা ক্যারোটিন, যা দেহে প্রচুর ভিটামিন এ তৈরি করে। এতে দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। এ ছাড়া বিভিন্ন খনিজ উপাদান ও ভিটামিন রয়েছে পালং শাকে।

৮. মিষ্টি আলু
সাধারণ আলুর তুলনায় কিছুটা লালাভ মিষ্টি আলু দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে অনেক কার্যকর। এতে রয়েছে নানা অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যান্সার প্রতিরোধী উপাদান। এতে প্রচুর ফাইবার ও ভিটামিন ই রয়েছে, যা ত্বকের বিভিন্ন রোগপ্রতিরোধেও কার্যকর।

Related Articles

Back to top button