জীবনযাপন

পেঁয়াজ খেলে কমবে আপনার ভুঁড়ি, কিন্তু কিভাবে খাবেন? জেনেনিন

অতিরিক্ত চর্বি জমে খুব সহজেই পেট বড় হয়ে যায়। যা শরীরের সৌন্দর্য কমিয়ে দেয় আবার বিভিন্ন রোগের আশঙ্কাও বাড়িয়ে তোলে। অন্যদিকে শরীরের অন্যান্য স্থানের চর্বি কমানো গেলেও পেটের মেদ সহজে গলে না। তবে পাতে স্বাস্থ্যকর খাবার রাখলে আর নিয়মিত শরীরচর্চা করলে মেদ-ভুঁড়ি অনেকটাই কমে যায়। তেমনই ওজন কমানোর এক প্রাকৃতিক দাওয়াই হলো পেঁয়াজ। সবার রান্নাঘরেই এই উপাদানটি থাকে। তবে ভুঁড়ি কমাতে পেঁয়াজের উপকারিতার কথা অনেকেরই হয়তো জানা নেই।

এক কাপ (১৬০ গ্রাম) পেঁয়াজে থাকে ৬৪ ক্যালোরি, ১৫ গ্রাম কার্বোহাইড্রেট, ০.১৬ গ্রাম চর্বি, ২.৭ গ্রাম ফাইবার, ১.৭৬ গ্রাম প্রোটিন, ৬.৭৮ গ্রাম চিনি। এছাড়াও আছে ভিটামিন সি, দৈনিক চাহিদার ১২ শতাংশ আছে বি ৬ ও ম্যাঙ্গানিজ।

একপিসঙ্গে পেঁয়াজে আছে ক্যালসিয়াম, আয়রন, ফোলেট, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, কার্মিনেটিভ, অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিসেপ্টিক, অ্যান্টিঅক্সিডেন্ট কোয়ারসেটিন ও সালফার। (সূত্র: ইউএসডিএ)

এছাড়াও এতে থাকা বিভিন্ন পুষ্টিগুণের সঙ্গে যে ফাইটোকেমিকেল আছে তা মানবদেহের জন্য খুবই উপকারী। হজমশক্তি বাড়াতে পেঁয়াজ বিশেষ উপকারী।

একইসঙ্গে গলা ব্যথা, সর্দি-কাশি, জ্বর, অ্যালার্জি বা সামান্য গা ব্যথায় দারুণ কাজ করে পেঁয়াজ। এমনকি অনেক রোগের দাওয়াই হিসেবেও কাজ করে এটি। জেনে নিন ওজন কমাতে কীভাবে খাবেন পেঁয়াজ?

পেঁয়াজের রস

এক কাপ জল ফুটিয়ে নিন। জল সামান্য ঠান্ডা করে ব্লেন্ডারে নিন। এতে একটি পেঁয়াজ টুকরো করে কেটে দিন। ব্লেন্ড করে নিন।

এই মিশ্রণের সঙ্গে আরও ২ কাপ জল মিশিয়ে একটি বোতলে ভরে রাখুন। এই পেঁয়াজের রস সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ও শরীরচর্চা করার আগে নিয়মিত খান।

পেঁয়াজের স্যুপ

এজন্য লাগবে- পেঁয়াজ ৬টি, টমেটো কুচি ৩টি, বাঁধাকপি কুচি ১ কাপ, ভেজিটেবিল বা চিকেন স্টক ৪ কাপ, রসুনকুচি ২ কোয়া, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, অলিভ অয়েল ২ চা চামচ ও লবণ স্বাদমত।

পদ্ধতি- প্রথমে পেঁয়াজের খোসা ছাড়িয়ে কুচিয়ে নিন। এবার একটি পাত্রে অলিভ অয়েল গরম করে রসুন ভেজে নিন। তারপর পেঁয়াজ ও বাকি সবজি দিয়ে নাড়ুন। এবার স্টক ঢেলে লবণ ও গোলমরিচ মিশিয়ে নিন। ১৫ মিনিট রান্না করুন। ব্যাস তৈরি হয়ে গেল পেঁয়াজের স্যুপ। দারুন স্বাদের এই স্যুপ আপনার ওজন দ্রুত কমবে।

Related Articles

Back to top button