দোকান থেকে কিনে আনা ডিম নষ্ট কি-না বলে দেবে লবন, জেনেনিন পদ্ধতি

Written by News Desk

Published on:

রান্নাঘরের সবচেয়ে প্রয়োজনীয় সামগ্রী বোধহয় নুন। এটি ছাড়া যত ভালই রান্না করুন, তার দফা রফা। এই আবশ্যিক উপাদানটি ঘরদোর পরিষ্কার করতেও নানা সময় কাজে লাগে। তবে এখানে নুনের এমন কিছু ব্যবহারের কথা রইল, যেগুলি একেবারেই অজানা।

চলুন তবে জেনে নেওয়া যাক লবণের কিছু অজানা কিছু ব্যবহার-

১) ডিম কিনে এনে রান্না করার আগেই যদি বুঝতে পারেন ডিমগুলো সব টাটকা কি না, তাহলে কেমন হয়! এই জিনিসটি সহজেই করতে পারেন নুন দিয়ে। একটি গ্লাসে জল নিয়ে তাতে ২ টেবিল চামচ নুন মেশান। এবার এই নুন মেশানো জলে ডিমটি ডুবিয়ে দিন। ডিম ডুবে গেলে বুঝবেন ডিমটি ঠিক আছে। আর যদি ডিমটি ভেসে থাকে, তা হলে বুঝতে হবে ডিমটি পচা।

২) এক বার ডেনিম পরার অভ্যাস হয়ে গেলে, চটজলদি বেরোনোর সময়ও ডেনিমই পরতে ইচ্ছে করে। তবে প্রায়শই ব্যবহার হওয়ায় ডেনিমের রং তার স্বাভাবিক ঔজ্জ্বল্য হারাতে পারে। একটি বালতিতে জল ও নুন মিশিয়ে তাতে ডেনিম ভিজিয়ে রাখুন। ডেনিমের উজ্জ্বল রং ফিরে পাবেন।

৩) ঘরের ফুলদানিতে কৃত্রিম ফুল রেখেছেন? কৃত্রিম ফুল রাখার সমস্যা হল প্রায়শই তাতে ধুলো জমে। এই ফুলগুলি পরিষ্কার করতেও কাজে লাগবে নুন। একটি ঝোলা ব্যাগে নুন ও কৃত্রিম ফুল নিয়ে ভাল করে ঝাঁকান। বার করে মুছে নিন, তাহলেই পরিষ্কার হয়ে যাবে ফুল।

Related News