March 28, 2024 | 9:38 PM

করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে মাস্ক এখন আমাদের নিত্যসঙ্গী। তবে যারা চশমা পরেন তাদের জন্য মাস্ক ব্যবহার করাটা বেশ বিড়ম্বনারও বটে। কারণ মাস্ক পরে শ্বাস-প্রশ্বাস নেওয়ার দরুন চশমা ঝাপসা হয়ে যায়। আর যদি এমনটা হয় তবে বুঝে নিতে হবে মাস্ক পরায় ত্রুটি আছে। আসুন তাহলে জেনে নেওয়া যাক সঠিকভাবে মাস্ক পরার উপায় আর চশমার কাঁচ ঘোলা হয়ে যাওয়া এড়ানোর কিছু সহজ টিপস–

চশমার নিচে মাস্ক গুঁজে নেয়া

মাস্ক নাকের একটু ওপরে উঠিয়ে চোখের কাছাকাছি এনে চশমার নিচে গুঁজে নিতে পারেন। এতে করে নিঃশ্বাসের বাতাস চোখের দিকে উঠতে পারবে না, চশমার কাঁচও ঝাপসা হবে না।

মাস্কের সঙ্গে টিস্যুর ব্যবহার

একটি টিস্যু পেপার মাস্কের ভেতর নাক ও চোখের মাঝে রাখতে পারেন। এটি নিঃশ্বাসের বাষ্প শুষে নিবে। ফলে চশমা ঘোলা হবে না।

সাবানের ব্যবহার

একটু সাবান চশমার কাঁচে ঘষে নিন, তারপর টিস্যু পেপার দিয়ে সাবান কাঁচের সব জায়গায় সমানভাবে মাখিয়ে নিন। এতে করে চশমার কাঁচে সাবানের একটা প্রলেপ পরে যেটা চশমার কাঁচ ঝাপসা হতে দেয় না।

শেভিং ক্রিম

আরেকটি সহজ উপায় হল শেভিং ক্রিম। চশমার কাঁচে সামান্য শেভিং ক্রিম লাগিয়ে একটি শুষ্ক কাপড় দিয়ে আলতো করে মুছে ফেলুন। ঘোলা হওয়া সমস্যা আর হবে না।

বেবি শ্যাম্পু

বেবি শ্যাম্পুতে সারফেক্ট্যান্ট উপাদান থাকে। মাস্ক পরার আগে চশমার কাঁচ বেবি শ্যাম্পু ও জল দিয়ে ধুয়ে নিন। এতে চশমা কম ঘোলা হবে।

টুথপেস্ট

সামান্য টুথপেস্ট টুথব্রাশ দিয়ে চশমার কাঁচে লাগিয়ে আলতো করে ঘষুন, এতে চশমা পরিষ্কার ও চকচকে হয়ে উঠবে।

অ্যান্টি-ফগ ক্লিনার

অ্যান্টি-ফগ ক্লিনার চশমার দোকানে পাওয়া যায়। এটা ব্যবহারে চশমা ১-৩ দিন পর্যন্ত ঘোলাটে হবে না।

এসবের পাশাপাশি চশমার কাঁচে বার বার হাত দেওয়া থেকে বিরত থাকতে হবে। কারণ এতে করে সংক্রমণের আশঙ্কা থাকে এবং হাতে থাকা ময়লা ও ঘাম লেগে চশমার কাঁচ ঝাপসা হয়ে যেতে পারে।